সুশান্ত সিং রাজপুত-এর মৃত্যু সাধারণ মানুষের মনে গভীর ভাবে ছাপ ফেলেছে। এমন একজন অভিনেতার আকষ্মিক মৃত্যুর খবরে স্তম্ভিত ছিল গোটা দেশ। সুশান্তের প্রতি শ্রদ্ধা জ্ঞাপণের জন্য সোশ্যাল মিডিয়া ভরে উঠেছে পোস্টে। প্রিয় তারকার এমন পরিণতিতে চোখের জলে সোশ্যাল মিডিয়াতেই শেষ বিদায় জানিয়েছে ভক্তরা। এর পরেই দেশজুড়ে শুরু হয় নেপ্যোটিজমের বিরুদ্ধে সোচ্চার। তবে কিছুর পরেও যেন সুশান্তের মৃত্যু কিছুতেই মেনে নিতে পারছেন না ভক্তরা। ফেসবুক, টুইট্যার-সহ যে কোনও সোশ্যাল সাইট জুড়ে শুধু একটা মুখই ভেসে বেড়েচ্ছে।

সুশান্ত-কে শেষ শ্রদ্ধা জানাতে তাই অভিনব মাস্ক বানিয়েছেন কলকাতার রাজর্ষি দাশ। মাস্ক ম্যান বা মাস্ক ফেরিওয়ালা যাই বলুন না কেন। তিনি কলমকারি থেকে খাদির তৈরি  রকমারি মাস্ক বিক্রি করেন। চিকিৎদের থেকে পরামর্শ নিয়েই তৈরি হয় এই মাস্ক। তারাও রাজর্ষি দাশ-এর থেকে অনেকে মাস্ক নিয়েছেন। বাংলার হস্তশিল্পীদের কাছ থেকে নিয়ে রাস্তায়, অফিসে ফেরি করে বেড়ান তিনি। প্রিয় বলিউড অভিনেতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপণ করতে তাই সুশান্তের ছবি দেওয়া 'আরআইপি সুশান্ত' লেখা মাস্ক বিক্রি করছেন তিনি। ধর্মতলার মোড়ে ব্যাগ ভর্তি সুশান্তের ছবি দেওয়া মাস্ক নিয়ে হাজির থাকেন তিনি।

যে মাস্ক বানাতে খরচ হয়েছে ৬০ টাকা, সেই মাস্ক তার অর্দ্ধেক দামে বিক্রি করছেন তিনি। ৩০ থেকে ৩৫ টাকায় সদ্য প্রয়াত সুশান্ত-কে শেষ শ্রদ্ধা জ্ঞাপন করা এই মাস্ক বিক্রিও হচ্ছে ব্যপকভাবে। মাস্ক বিক্রেতা রাজর্ষি দাশ-এর কাছে টাকার থেকে ভালোবাসার মূল্য অনেক বেশি। কারণ তিনি সুশান্ত-এর ফ্যান ধোনি দেখে নয়, তিনি ওঁর অভিনয়ে বুঁদ ছিলেন 'পবিত্র রিস্তা' ধারাবাহিকের সময় থেকেই। তাই সুশান্ত-কে শ্রদ্ধা জ্ঞাপণ করতে যদি তাঁর কিছু ক্ষতিও হয় তাতে দুঃখ নেই। বরং সুশান্তের এভাবে চলে যাওয়া খুবই দুঃখজনক।  রাজর্ষি দাশ জানিয়েছেন, কলমকারি, বাটিক, খাদি, বা অন্যান্য যে ট্রিপল লেয়ার মাস্ক তিনি বিক্রি করছেন তাতে তার লাভটুকু তিনি পুষিয়ে নেবেন। কিন্তু সুশান্তের ছবি দেওয়া মাস্ক বিক্রি করে লাভ করতে চান না তিনি।