পালিত হচ্ছে সংবিধান দিবস, জেনে নিন দিনটি গুরুত্ব, রইল নেপথ্যের কাহিনি

| Nov 26 2022, 09:53 AM IST

law

সংক্ষিপ্ত

প্রতি বছর ২৬ নভেম্বর দিনটি সংবিধান দিবস হিসেবে পালিত হয়ে থাকে। ১৯৪৯ সালে গণপরিষদ কর্তৃক ভারতীয় সংবিধান গৃহীত হওয়ার দিনটিকে চিহ্নিত করে। সংবিধান একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের সর্বোচ্চ আইন।

দেশ জুড়ে পালিত হচ্ছে ন্যাশনল ল ডে বা কনস্টিটিউশন ডে। প্রতি বছর ২৬ নভেম্বর দিনটি সংবিধান দিবস হিসেবে পালিত হয়ে থাকে। ১৯৪৯ সালে গণপরিষদ কর্তৃক ভারতীয় সংবিধান গৃহীত হওয়ার দিনটিকে চিহ্নিত করে। ২০১৫ সালে ভারত সরকার দেশবাসীর মধ্যে সাংবিধানিক মূল্যবোধ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ২৬ নভেম্বর দিনটি সংবিধান দিবস হিসেবে চিহ্নিত করেছিল। সংবিধানের খসড়া কমিটির চেয়ারম্যান ডক্টর ভীমরাও আম্বেদকরের ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে এই দিনটি ঘোষণা করেছিল। সেই থেকে প্রতি বছর ২৬ নভেম্বর পালিত হচ্ছে কনস্টিটিউশন ডে।

ইতিহাস ঘাঁটলে জানা যায়, সংবিধান দিবসটি সম্বিধান দিবস নামেও পরিচিত। ভারতের প্রথম রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্র প্রসাদ ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত গণ পরিষদের সভাপতি ছিলেন। ভারত স্বাধীন হওয়ার পর ডক্টর বিআর আম্বেদকরের সভাপতিত্বে একটি কমিটির কাছে সংবিধানের খসড়া তৈরির দায়িত্ব অর্পন করা হয়েছিল। ১৯৪৮ সালের শুরুতে, ডঃ আম্বেদকর ভারতীয় সংবিধানের খসড়াটি সম্পূর্ণ করেন ও এটি গণপরিষদে উপস্থাপন করেন। ২৬ নভেম্বর খসড়াটি গৃহীত হয়েছিল। সেই থেকে দিনটি নির্দিষ্ট করা হয়েছে। ভারতীয় সংবিধার ১৯৫০ সালের ২৬ জানুয়ারি কার্যকর হয়েছিল, যা প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করা হয়।

Subscribe to get breaking news alerts

স্বাধীন ভারতের জন্য একটি সংবিধান প্রণয়নের গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে ঐতিহাসিক কাজটি সম্পন্ন করতে গণপরিষদ প্রায় তিন বছর সময় নিয়েছিল। ভারতীয় সংবিধানের প্রস্তাবনা অনুসারে, ভারত একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক প্রজাতন্ত্র হিসেবে ঘোষণা করে হয়েছে। যা সকল নাগরিকের জন্য ন্যায়বিচার, স্বাধীনতা ও সমতা সুরক্ষিত করা ও জাতির ঐক্য ও অখন্ডতা বজায় রাখার জন্য ভ্রাতৃত্বের প্রচার করে। ভারতীয় সংবিধান হল বিশ্বের বৃহত্তম লিখিত সংবিধান যার ১,১৭,৩৬০ শব্দ রয়েছে।

সংবিধানের গুরুত্ব বোঝাতেই পালিত হচ্ছে সংবিধান দিবস। এই দিনটির লক্ষ্য সংবিধানের গুরুত্ব ছড়িয়ে দেওয়া সকলের মধ্যে। আমরা বুঝতে না পারলেও সংবিধান আমাদের বিভিন্ন ভাবে প্রভাবিত করে থাকে। ন্যায় বিচার, স্বাধীনতা, সাম্য, ভ্রাতৃত্বের শিক্ষা দিয়ে থাকে। স্বাধীনতা ও বিশ্বাসের কথা বলে সংবিধান। এই সংবিধান আমাদের গর্ব। প্রতি বছর ২৬ নভেম্বর দিনটি সংবিধান দিবস হিসেবে পালিত হয়ে থাকে। এই দিনটির রয়েছে বিস্তর গুরুত্ব। সংবিধানকে সম্মাননা জানানোর জন্য সরকারি ছুটির দিন। সংবিধান একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের সর্বোচ্চ আইন। এটি লিখিত আবার কোনও কোনও দেশের ক্ষেত্রে অলিখিত দলিল।

 

আরও পড়ুন-

দই ও দুধের সঙ্গে ভুলেও খাবেন না এই কয়টি ফল, হতে পারে মারাত্মক ক্ষতি, জেনে নিন কী কী

শীতের মরশুমে দিন শুরু করুন এই বিশেষ পানীয় দিয়ে, দূর হবে একাধিক শারীরিক জটিলতা

শীতে অবশ্যই খাদ্যতালিকায় রাখুন আমন্ড, দ্রুত মিলবে উপকার, জেনে নিন শীতে কেন খাবেন আমন্ড