Asianet News Bangla

দেশে ইলেক্ট্রিক ভেহিকলে বিপ্লব, এবার মহিন্দ্রা সামনে নিয়ে এল তাদের ই-স্কুটার লুদিক্স

  • পিউজো ই-লুদিক্সের চেহারা সামনে এল
  • পিউজো-ই- লুদিক্সকে ভারতে বাজারে নিয়ে আসার পরিকল্পনা করছে মহিন্দ্রা
  • ই-লুদিক্স হবে পুরোপুরি ডিজিটাল সরঞ্জামে সজ্জিত
Mahindra has showcased E-Ludix Scooter at Auto Expo 2020
Author
Kolkata, First Published Feb 9, 2020, 7:18 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ই-লুদিক্স ইলেক্ট্রিক স্কুটার নিয়ে এল মহিন্দ্রা এবারের অটো এক্সপোতে। এই বৈদ্যুতিক স্কুটার ৫০ সিসি লুদিক্স আইসিই স্কুটারের সম্পূর্ণ বৈদ্যুতিক ভার্সান। ভারতে এই স্কুটারের নির্মাতা মহিন্দ্রা টু হুইলার্স লিমিটেড। মহিন্দ্রা এই স্কুটার রপ্তানি করে ফরাসি বাজারে এবং সেই দেশে পিউজো মোটরসাইকেল ( মহিন্দ্রা এই কোম্পানির সহায়ক সংস্থা) এই স্কুটার রিটেল করে।  পিউজো-ই- লুদিক্সকে ভারতে বাজারে নিয়ে আসার পরিকল্পনা করছে মহিন্দ্রা। এবং এবারের পঞ্চদশ অটো এক্সপোতে এই ইলেকট্রিক স্কুটার আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করল । 
পিউজো-ই-লুদিক্স স্কুটারে ৩ কেডব্লু বস ইলেক্ট্রিক মোটর থাকবে যার সঙ্গে যুক্ত থাকবে লিথিয়াম-ইয়ন ব্যাটারি যা তিন ঘন্টায় সম্পূর্ণভাবে চার্জ দেওয়া যায়। স্কুটারের ওজন ৮৫ কেজি এবং ৪৫ কিমি স্পিড পাওয়া যাবে এই স্কুটারে। সম্পূর্ণ চার্জ দেওয়া থাকলে এই স্কুটার ৫০কিমি রেঞ্জ প্রদান করতে সক্ষম।

যদিও ভারতে এই স্কুটার মন্থর গতির স্কুটার হিসেবেই পরিচিত হবে কিন্তু তার মানে এই নয় যে এতে ফিচার কিছু কম থাকবে। ই-লুদিক্স হবে পুরোপুরি ডিজিটাল সরঞ্জামে সজ্জিত, স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত, প্রোজেক্টর হেডল্যাম্প থাকবে, সঙ্গে একটি ডিস্ক ব্রেক সমেত সামনের চাকা। এই ইলেক্ট্রিক স্কুটারে আপসাইড ডাউন ফ্রন্ট ফর্ক থাকছে সামনে এবং পিছনে  থাকছে মনোশক সেট আপ।

যদিও এই সিদ্ধান্ত এখনো গ্রহণ করা হয়নি যে এই স্কুটার মাহিন্দ্রা টু হুইলারস লিমিটেড ব্র্যান্ডের ছত্রছায়ায় লঞ্চ করা হবে নাকি পিউজো-ই স্কুটার ব্র্যান্ড নামেই এর পরিচিতি ঘটবে। আসলে মহিন্দ্রা কিছুদিন আগে ঘোষণা করেছিল যে পিউজো ব্র্যান্ডের আওতায় সাতটি নতুন যান তারা ভারতে নিয়ে আসবে তিন বছরের মধ্যে। নির্মাতারা এখনও এই স্কুটার কবে লঞ্চ হতে পারে সে নিয়েও নিশ্চিত করে কিছু জানাননি। 

চারচাকার ক্ষেত্রে মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা লঞ্চ করেছিল ই-কেইউভি১০০ যার দাম শুরু হয়েছিল ৮.২৫ লাখ টাকা থেকে। এই গাড়ি ভারতের সবচেয়ে সস্তা ইভি বলে পরিচিত। 

Follow Us:
Download App:
  • android
  • ios