চোখকে সুন্দর করে তুলতে কত রকমের প্রসাধনীই না ব্য়বহার করা হয়! কাজল, মাসকারা, আই শ্যাডো। মোদ্দা কথা, চোখকে যতটা আকর্ষণীয় করে তোলা যায়। আর এত সুন্দর করে সাজানো চোখে অনেকেই আবার চশমা পরতে ভালোবাসেন না।  আর তাই চোখে জায়গা করে নেয় কনট্যাক্ট লেন্স। অনেকে আবার স্রেফ ফ্যাশনের জন্যই নীল, ধূসর, ব্রাউন, কত রংয়ের কনট্যাক্ট লেন্স পরেন। আর এই কনট্যাক্ট লেন্স যাঁরা পরেন তাঁদের অন্তত মেকআপের সময়ে একটু বেশিই সচেতন থাকতে হয়। নাহলে একটু উনিশ বিশেই চিকিৎসকের কাছে যেতে হতে পারে। 

কনট্যাক্ট লেন্স পরলে এই গুলি মাথায় রাখুন- 

১)মাস্কারা পরতে গিয়ে অনেকেরই চোখের পাতার সঙ্গে ব্রাশ হঠাৎ জড়িয়ে যায়। চোখের ভিতরে কালি ঢুকে যায়। তাই মাস্কারা লাগানোর সময়ে সচেতন থাকুন। না হলে কনট্যাক্ট লেন্সে কালি লেগে গেলে বিপত্তি হতে পারে। 

২) কনট্যাক্ট লেন্স পরার আগে দেখবেন হাতে যাতে কোনও ধরনের মেক আপ বা নোংরা না লেগে থাকে। কনট্যাক্ট লেন্সে  মেক আপ লাগলে তা চোখের মধ্যেও ঢুকে পড়ে ক্ষতি করতে পারে। 

৩) অবশ্য়ই ভাল করে কনট্যাক্ট লেন্স খুলে চোখের মেক আপ তুলে ঘুমোতে যান। চোকে কনট্যাক্ট লেন্স পরে ঘুমিয়ে পড়বেন না।  কনট্যাক্ট লেন্স পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। 

৪) বেশি মোটা কোনও কাজল বা প্রসাধনী ব্যবহার করবেন  না। এর থেকে কনট্যাক্ট লেন্সে খোঁচা লেগে বিপদ ঘটতে পারে। হার্বাল মেক আপ ব্যবহার করার চেষ্টা করুন। 

৫) চোখের ওয়াটারলাইনে কাজল বা আইলাইনার পরবেন না। কারণ ওয়াটার লাইনে কাজল পরতে গিয়ে তা চোখের ভিতরে ঢুকে যায়।