মাত্র কয়েক মিনিটে ধোয়া ওঠা গরম খাবার। আর এর জন্য দরকার মাইক্রোওয়েভ। চটজলদি খাবার গরম করতে এখন সকলেরই ভরসা মাইক্রোওয়েভ।   বর্তমান কর্মব্যস্ততার যুগে প্রতিদিন রান্না করার সময় কারোরই নেই। কম সময়ের মধ্যে রান্না করে ফ্রিজে রেখে সকলেই তা এক-দুদিন রেখে খান। বাইরের কেনা খাবার থেকে ফ্রিজের খাবার গরম করতে একটাই সহজ উপায় মাইক্রোওয়েভ। বিশেষত কর্মরতদের জীবনযাত্রায় এই মাইক্রোওয়েভ ছাড়া যেন সকলেই অচল।  মাইক্রোওয়েভ তো ব্যবহার করছেন, কিন্তু এই সতর্কতা মেনে চলছেন কি। অনেকেই হয়তো তা জানেন না। মাইক্রোওয়েভ ব্যবহারের আগে জেনে নিন কিছু সতর্কতাবিধি, যা থেকে এড়াতে পারেন বড় বিপদ।

 

 

মাইক্রোওয়েভ ব্যবহারের আগে জেনে নিন কিছু সতর্কতাবিধি

এখন অনেক বাসনেই লেখা থাকে মাইক্রোওয়েভ সেফ। কিন্তু এই সব বাসনই যে মাইক্রোওয়েভে ব্যবহার করা যায় এমন নয়। কোনও রকম মেটালের বাসন মাইক্রোওয়েভে ব্যবহার করবেন না।

ফয়েল বা ব্রাউন পেপারে মোড়া কোনও খাবারও দুম করে এনেই মাইক্রোওয়েভে গরম করবেন না। প্যাটিস, পেস্ট্রি জাতীয় খাবার সাধারণত কাগজের প্যাকেটেই থাকে। এই খাবার গরম করে খাবেন বলে কাগজ সমেত গরম করতে দেবেন না। সম্ভব হলে কাঁচের বাসন ব্যবহার করুন

কোনও লিক্যুইড জাতীয় জিনিস মাইক্রোওয়েভে গরম করবেন না। তরল জাতীয় জিনিস গরম করলে তা ছিটিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

যে কোন খাবারের মুখ বন্ধ করে গরম করতে দেবেন  না মাইক্রোওয়েভে। কারণ খাবারের প্যাকেট মাইক্রোওয়েভের ভেতরে ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। 

মাইক্রোওয়েভ জায়গায়াটা সবার আগে ঠিক রাখুন। আগুন কিংবা দাহ্য কোনও বস্তুর সামনে মাইক্রোওয়েভ ভুলেও রাখবেন না। কারণ এতে মাইক্রোওয়েভ সবসময় গরম  হয়ে থাকবে। যার থেকেআগুন ধরে যাওয়ার সম্ভাবনা থাকে।

 

 

মাইক্রোওভেন কখনও ঢেকে রাখবেন না। কারণ ঢেকে রাখলে ভেতরে উত্তাপ বেড়ে যায় সেখান থেকে আগুন ধরে যাওয়ার সম্ভাবনা থাকে। যখন ব্যবহার করবেন না তখন অন্য কোনও কাপড়ের কভার দিয়ে ঢেকে রাখতে পারেন। কাপড় ছাড়া অন্য কিছু ব্যবহার করবেন না।

মাইক্রোওভেনের দরজা খোলার সঙ্গে সঙ্গেই কখনও পাওয়ার অন করবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

মাইক্রোওয়েভ থেকে গরম করা খাবারের পাত্র বার করার সময় গ্লাভস ব্যবহার করলেও সঙ্গে সঙ্গেই তা বের করবেন না। গরম হওয়ার পর কিছু সময় ভেতরে রেখে  তারপর বার করুন। 

মাইক্রোওভেনে যে বাসন ব্যবহার করবেন তা সঠিক মাপের করুন। প্লেটের থেকে বড় মাপের বাসন ব্যবহার করলে সকেটে লেগে তা থেকে বড়সড় বিপত্তি হতে পারে।