'টয়লেট এক প্রেম কথা' ছবিটির নাম তো প্রায় সকলেই জানেন। এবার এমনই চ্যালেঞ্জ জনসাধারণের দিকে ছুঁড়ে দিয়েছে ন্যাশনাল এরোনটিক্স এবং স্পেস অ্যাডমিনিস্ট্রেশন অর্থাৎ নাসা। আর এই চ্যালেঞ্জ এর নাম দেওয়া হয়েছে 'লুনার লু চ্যালেঞ্জ'। এই চ্যালেঞ্জ এর মূল বিষয় হল মহাকাশের জন্য বিশেষ করে চাঁদ ও মঙ্গল-এর জন্য বিশেষ এক টয়লেট তৈরি করা।

এই চ্যালেঞ্জ-এর বিষয়ে নাসা জানিয়েছে, মহাকাশের জন্য এমনই এক টয়লেট তৈরি করতে হবে যা মহাকাশে বিশেষ করে পৃথিবীর মাধ্যাকর্ষণের ছয় ভাগের এক ভাগ শক্তিতেও ব্যবহার করা যাবে। আর এই চ্যালেঞ্জ জিততে পারলেই ৩৫ হাজার মার্কিন ডলার পুরষ্কার মূল্য অপেক্ষা করছে আপনার জন্য। নাসার এই চ্যালেঞ্জের সঙ্গে রয়েছে হিরো এক্স। এই সংস্থা নাসা-এর আর্টেমিস মিশনের সঙ্গে যুক্ত। এই মিশনে ২০২৪ সালে প্রথম মহিলা এস্ট্রোনট চাঁদে পাঠাবে নাসা।

 

মহাকাশে যে স্পেস টয়লেট রয়েছে তা মহিলাদের ব্যবহার করতে রীতিমতো সমস্যায় পড়তে হয়। এই কারণেই নাসা চাইছে এমন এক নিঁখুত টয়লেটের প্ল্যান যা কোনও সমস্যা ছাড়াই মহাকাশে ব্যবহার যোগ্য। যা মাইক্রোগ্র্যাভিটি-সহ কাজ করবে লুনার গ্র্যাভিটিতেও। এই চ্যালেঞ্জ জিততে পারলে মূলত প্রথম তিনটি দলে ভাগ করে দেওয়া হবে পুরষ্কার মূল্য।