আপনি রাস্তা দিয়ে যাচ্ছেন আর আপনার পাশ দিয়ে চলে গেল একটি গাড়ি। কিন্তু সেই গাড়িটিতে কোনও চালক নেই। কি মনে হবে আপনার! না এটা কোনও সিনেমার দৃশ্যের গল্প নয়। এবার বাস্তবেই দেখতে পাবেন এই দৃশ্য। এবার থেকে শহরের রাস্তায় চলবে চালক বিহীন গাড়ি। আর বিশেষ প্রযুক্তির এই গাড়ি তৈরি করছে, চিনের নামকরা কোম্পানি 'নিওলিক্স'। শুনে অবাক লাগলেও এটাই সত্যি। সম্প্রতি আরব আমীরশাহী সৌদি-র সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে চায়না-র এই সংস্থা।
আপনার মনে এ নিয়ে প্রশ্ন আসতেই পারে, যে চালকবিহীন গাড়ি তৈরি করার প্রয়োজন হল কেন? আসল বিষয়টি হল, যে সকল দেশের তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকে, সেই সমস্ত অঞ্চলের জন্যই এই বিশেষ প্রযুক্তির গাড়ি তৈরি করবে এই সংস্থা। এই দুই দেশের যৌথ উদ্যোগে তৈরি এই অভিনব প্রযুক্তির গাড়িটি পরীক্ষামূলকভাবে চালানো হবে এই দুই দেশের রাস্তাতেই। সম্প্রতি এক সাংবাদিক বৈঠকে এই এই বিষয়ে জানিয়েছে নিওলিক্স।
এই বিষয়ে আরও জানা গিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই দুই দেশের বিশেষভাবে নির্বাচিত কিছু রাস্তাতেই শুরু হবে এই গাড়ির টেস্ট ড্রাইভ। কবে কোথায় হবে এই টেস্ট ড্রাইভ, সে বিষয়ে এখনই বিস্তারিত কিছু জানাতে নারাজ সংস্থা। তবে এটুকু জানা গিয়েছে আবুধাবি সহ দুবাই-এর বাছাই করা রাস্তায় টেস্ট ড্রাইব শুরু হবে। তবে এখনও সৌদি আরবের তরফ থেকে কোনও নির্দিষ্ট সময় জানানো হয়নি। 
এই বিষয়ে আলোচনা এবং এই চুক্তিপত্রে স্বাক্ষর করার জন্য চিন সফরে গিয়েছিলেন সংযুক্ত আরব আমিরশাহীর রাজপুত্র মহম্মদ বিন জায়েদ আল-নাহয়ান। আরও জানা গিয়েছে, আবুধাবির ওয়েল্থ ফান্ড মুবাডালা এই উদ্যোগে যোগদানের বিষয়ে চিন্তাভাবনা করছেন বলে জানিয়েছেন ডিডি চুশিং। চিনের অ্যাপ ট্যাক্সি কোম্পানির প্রধান হলেন ডিডি। যিনি ইতিমধ্যেই সিম্ফনির সঙ্গে নতুন এক চুক্তিতে স্বাক্ষর করেছেন। যাতে সৌদি আরবের বিখ্যাত কোম্পানি সিম্ফনি চিনে নিজেদের একটি দপ্তর খুলবে বলে জানিয়েছেন। নতুন এই চুক্তি উভয় সংস্থার পক্ষেই লাভজনক হবে বলে মনে করছেন বাণিজ্যিক মহলের অনেকেই।