রূপচর্চা থেকে গরমে এক গ্লাস ঠান্ডা পানীয় সবেতেই এর ভূমিকা রয়েছে। পাতি লেবুর গুণ অনেক। একটি মাঝারি আকৃতির লেবু থেকে ৪০ মিলিগ্রাম ভিটামিন সি বা এসকরবিক এসিড পাওয়া। যা একজন মানুষের দৈনিক চাহিদা পূরণের জন্য যথেষ্ট। ভিটামিন ‘সি’ দেহের রোগ প্রতিরোধকারী কোষগুলোর কার্যক্ষমতা বাড়িয়ে তোলে। শরীরের কোনও অংশ কেটে গেলে বা ক্ষত হলে দ্রুতগতিতে কোলাজেন কোষ উপাদান তৈরি করে ক্ষত নিরাময়েও সাহায্য করে এই ভিটামিন ‘সি’। লেবুতে পর্যাপ্ত পরিমাণ সাইট্রিক এসিড বিদ্যমান যা ক্যালসিয়াম নির্গমন হ্রাস করে কিডনি স্টোন রোগ প্রতিহত করতে সাহায্য করে।

তবে শুধু পানীয় বা সাজসজ্জাতেই নয় দৈনন্দিন জীবনেও বহু জটিল কাজ সহজেই সমাধান করতে সাহায্য করে এই লেবু। লেবুর রসে শুধু ভিটামিন সি নয় রয়েছে আরও গুণ। এর মধ্যে রয়েছে জীবাণু ও রোগ প্রতিরোধের ক্ষমতা। ভিটামিন সি ছাড়াও লেবুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম। এই এই উপাদানগুলি থাকার জন্যই আরও কি কি কাজে লেবুকে ব্যবহার করতে পারবেন জেনে নিন।

ফল ও শাকসবজির জীবাণুমুক্ত করতে- বর্তমান পরিস্থিতিতে সবথেকে প্রয়জনীয় বিষয় হল ঘর-কে জীবাণুমুক্ত রাখা। যাতে পরিবার সুস্থ থাকে। বাজার থেকে আনা ফল ও শাকসবজির জীবাণুমুক্ত করতে লেবুর রস খুব কার্যকর। এর জন্য এক চামচ লেবুর রস জলের মধ্যে দিয়ে তাতে ফল অথবা শাকসবজি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এর তুলে নিয়ে পরিষ্কার কাপড়ে মুছে তা সংরক্ষণ করুন।

পোশাকের দাগ দূর করতে- সাদা পোশাকে চকোলেট বা কফির মত জেদি পুরনো দাগ থাকলে তা লেবুর রস দিয়ে সহজেই দূর করা যায়। অনেক দিন সাদা পোষাক ব্যবহারের ফলে হলদেটে ভাব দেখা যায়। যা শত কাঁচলেও দূর হয় না। এর জন্য হালকা গরম জলে সাদা কাপড় সারারাত ভিজিয়ে রাখুন। সকালে ওই জলেই ডিটারজেন্ট দিয়ে কাপড় কেঁচে ফেলুন। সাদা কাপড়ের সমস্ত দাগ দূর হয়ে তা শুভ্রতা ফিরে পাবে আগের মত।

ফ্রিজের দুর্গন্ধ দূর করতে- এই টোটকা আমাদের সকলের জানা। ফ্রিজের দুর্গন্ধ দূর করতে ফ্রিজের প্রতিটি ধাপে কয়েক টুকরো লেবু ফ্রিজের ভেতরে রেখে দিন। এতে ফ্রিজের দুর্গন্ধ দূর হবে। আর ফ্রিজ থাকবে জীবানু মুক্ত।

বাসনপত্র পরিস্কার করতে- প্রেশারকুকার থেকে চায়ের পাত্র একটানা ব্যবহারের ফলে এই পাত্রের খাঁজগুলিতে দাগ ধরে যায়। যা সহজে পরিষ্কার হতে চায় না। বাসনের এই জটিল দাগ দূর করতে জলে লেবুর টুকরো নিয়ে জল গরম করে নিতে হবে। তারপরে তা ঠান্ডা হলে স্ক্রাবার দিয়ে ঘষে ভালোভাবে ধুয়ে ফেলুন। প্রয়োজনে কিছুটা খাবার সোডা ব্যবহার করতে পারেন। এর ফলে অনেক দ্রুত বাসনপত্রের সব দাগ দূর হয়ে যাবে।

মাইক্রোওয়েভ ওভেন পরিস্কার- ফ্রিজের পাশাপাশি মাইক্রোওয়েভ ওভেন জীবানু মুক্ত ও পরিষ্কার রাখতেও লেবুর রসের জুরি মেলা ভার। মাইক্রোওয়েভ ওভেনের ভেতরের চটচটে ভাব এবং দুর্গন্ধ দূর করতে দুই কাপ জলে তিন চামচ লেবুর রস মেশিয়ে একটি পাত্রে করে মাইক্রোওয়েভ ওভেনে রেখে তা প্রি-হিট করে নিন। তারপরে মাইক্রোওয়েভ ওভেনের ভেতরের দিক একটা পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন।