অন্য প্রতিদ্বন্দীদের মতোই শাওমি নিজের সাব-ব্র্যান্ড পোকো নিয়ে এসেছিল  ২০১৮ সালের আগষ্ট মাসে। পোকো এফ ১ লঞ্চ হয়েছিল সেই সময়ে এবং যথেষ্ট সমাদৃত হয়েছিল। এখন পোকো স্বয়ংসম্পূর্ণ ব্র্যান্ড, যদিও শাওমি-এর থেকে অনেক সহযোগিতা(রিসোর্সের প্রয়োজনে) এখনও পায় পোকো।   যদিও এই নতুন পোকো এক্স ২ কিন্তু পোকো এফ ১ -এর পরবর্তী ভার্সান নয়। পোকো এক্স ২ তার পূর্বসূরীর থেকে অনেক বেশি সাবেকী। স্বাধীন ব্র্যান্ড হওয়ার  এক মাসের মধ্যেই পোকো লঞ্চ করছে এই কোম্পানির দ্বিতীয় স্মার্টফোন পোকো এক্স ২। 

পোকো এক্স ২  ফোনের দাম শুরু হচ্ছে ১৫, ৯৯৯ টাকা থেকে।  অর্থাৎ রিয়ালমি এক্স ২, রেডমি কে২০ ও রেডমি নোট ৮ প্রো-সঙ্গে প্রতিযোগিতা থাকবে পোকো এক্স ২-এর। কুড়ি হাজারের নীচে যে ফোনগুলি আছে তাদের মধ্যে কেমন বাজার তৈরি করবে পোকো এক্স ২ তা তো সময় বলবে। তার আগে দেখে নিই এই ফোনের বৈশিষ্ট্য-

পোকো এফ ১ ফোনে ছিল প্লাস্টিক বডি, নতুন পোকো এক্স ২ তে থাকছে উজ্জ্বল ও রঙিন গ্লাস ডিজাইন। অ্যাটলান্টিস ব্লু, ফিনিক্স রেড অথবা ম্যাট্রিক্স পার্পল এই তিন রঙের অপশন আছে, পোকো লোগ থাকবে নীচে, আগের ফোনে শাওমি ট্যাগ ছিল, এই ফোনে থাকছে না, বৃত্তাকার ক্যামেরা মডিউল থাকছে পিছনে। গ্রেডিয়েন্ট ফিনিশ থাকছে ফোনের পিছনে।

ফোনের আয়তন নিঃসন্দেহে বড়ো- ৬.৬৭ ইঞ্চি হোল পাঞ্চ ডিসপ্লে রয়েছে। এক হাতে এই ফোন ব্যবহার করা একটু অসুবিধাজনক। এই ফোনের নীচে ডুয়াল সেলফি ক্যামেরা আছে।  পাওয়ার বটন আছে ডানদিকে, ডানদিকেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, তাই বাঁহাতে এই ফোন আনলক করাটা অসুবিধেজনক। হাইব্রিড স্লিমস্লট রয়েছে ফোনের বাঁদিকে যেখানে সিম কার্ড ও মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে। ৩.৫ এমএম অডিও সকেট, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং স্পিকার থাকবে নীচে।

পোকো এক্স ২ ফোনে অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম থাকছে।  এই ফোনের মধ্যে রয়েছে ৭৩০জি চিপসেট। র‍্যাম রয়েছে ৮জিবি অবধি এবং ২৫৬জিবি স্টোরেজ।

চারটি ক্যামেরা রয়েছে এই ফোনে। ৬৪ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরায় আছে এফ/১.৮৯ অ্যাপারেচার এবং সোনি আইএমএক্স৬৮৬ সেন্সর। একটি ৮ মেগাপিক্সেল এফ/২.২ আলট্রা-ওয়াইড ক্যামেরা, ২ মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা আছে যার ১০ সিএম ফোকাল রেঞ্জ আছে অটোফোকাস হিসেবে এবং ২- মেগাপিক্সেল ডেপথ সেন্সর রয়েছে। প্রধান সেলফি ক্যামেরায় ২০ মেগাপিক্সেল রিসোলিউশন আছে। এছাড়াও সঙ্গে রয়েছে ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর। 

কানেক্টিভিটির জন্য এই ফোনে থাকছে ৪জি ভোলট ওয়াইফাই ৮০২.১১ এসি, ব্লুটুথ, জিপিএস/এজিপিএস। ৪৫০০ এমএইচ ব্যাটারি থাকছে পোকো এক্স ২ ফোনে। সঙ্গে ২৭ডব্লু ফাস্ট চার্জ সাপোর্ট আছে।