পূজোতে ষষ্ঠি ও অষ্টমির দিন অনেকের বাড়িতেই নিরামিষ খাওয়া-দাওয়া হয়। আর এই নিরামিষ খেতে হবে ভাবলেই ছোট থেকে বড় সকলেরই মন খারাপ হয়ে যায়। পুজোতে হাতে সময়ও খুব কম থাকে কারণ সবারই বাইরে ঠাকুর দেখতে বেরনোর তারা থাকে। পরেই  ফলে চটজলদি নিরামিষ খাবার খাইয়ে যদি সবাইকে তাক লাগিয়ে দিতে চান তবে একবার বানিয়ে দেখতেই পারেন রেশমি পনির।   

উপকরণ:-
পনির ২৫০ গ্রাম
পোস্ত ৪ চা চামচ
কাজু ৫০ গ্রাম
গোটা গরম মশলা (লবঙ্গ, দারুচিনি, ছোট এলাচ, তেজ পাতা)
দুধ সামান্য (কাজু ভেজানোর জন্য)
কাঁচাসলঙ্কা স্বাদ মত
সর্ষের তেল পরিমাণ মত
টমেটো ২ টি বড় মাপের। 

প্রণালী:-
প্রথমে পনির ছোট ছোট টুকরো করে কেটে নিন। এর পর কড়াই-এ তেল দিন পরিমাণ মত। তেল গরম হলে তাতে ছোট ছোট টুকরো করে কাটা পনির গুলো দিয়ে দিন। হালকা ভাজা হলে পনিরটা তুলে নিন। 
তবে যদি পনিরটা নরম পেতে চান তাহলে গরম জলে অল্প নুন দিয়ে তাতে  টুকরো করে কাটা পনির গুলো ২-৩ মিনিট ভিজিয়ে তুলে নিন, এতে পনির বেশ নরম থাকে। 
দুধ সমেত কাজু আর তার সাথে পোস্ত,  কাঁচাসলঙ্কা ও টমেটো এক সাথে একটা পেস্ট করে নিন। এবার কড়াইতে আবার কিছুটা তেল দিন তেল গরম হলে তাতে গোটা গরম মশলা দিয়ে দিন। গরম মশলাটা হলকা ভাজা হলে তাতে পুরো পেস্টটা দিয়ে দিন, মশলাটা কষিয়ে নিয়ে এবার তাতে পনিরটা দিয়ে দিন। কিছুক্ষণ পরে মশলা থেকে তেল ছেড়ে এলে। একটি সুন্দর পাত্রে নামিয়ে উপর থেকে গোটা কাঁচা লঙ্কা দিয়ে সাজিয়ে গরম গরম লুচি বা পরোটার সাথে পরিবেশন করুন।