আজ স্যামসাং গ্যালাক্সি এ ৫১ লঞ্চ হবে ভারতে। স্যামসাং একটি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই খবর জানিয়েছে।  গত মাসেই ভিয়েতনামে গ্যালাক্সি এ ৭১ এবং গ্যালাক্সি এ ৫১ লঞ্চ হয়ে গেছে। তাই আমরা এই ফোনের দাম ও বৈশিষ্ট্য কিছুটা হলেও আন্দাজ করে নিতে পেরেছি।  স্যামসাং-এর এই নতুন ফোনে থাকবে ইনফিনিটি-ও ডিসপ্লে যাতে হোল পাঞ্চ ডিজাইন থাকবে সেলফি ক্যামেরার জন্য। ভারতে স্যামসাং গ্যালাক্সি এ ৫০  এবং গ্যালাক্সি এ ৫০এস-এর উত্তরসূরী হল গ্যালাক্সি এ ৫১।

ভারতে গ্যালাক্সি এ৫১-এর দাম ভিয়েতনামে যে দাম রাখা হয়েছে তার কাছাকাছিই হবে। সেক্ষেত্রে ৬ জিবি র‍্যাম এবং ১২জিবি ইনবিল্ট স্টোরেজ রয়েছে এমন মডেলের দাম হওয়া উচিত ২৪,৬০০ টাকা। কিন্তু নতুন তথ্য অনুযায়ী নতুন গ্যালাক্সি এ ৫১ ফোনের দাম  আমাদের দেশে শুরু হতে পারে ২২, ৯৯০ টাকা থেকে। 

কিন্তু কত ধরণের কতগুলো স্যামসাং গ্যালাক্সি এ ৫১ মডেল লঞ্চ করা হবে ভারতে তা এখনও অবধি জানা যায়নি। ভিয়েতনামে গ্যালাক্সি এ ৫১ ফোন পাওয়া যাচ্ছে চারটি রঙের ভিন্নতায়- নীল, গোলাপি, প্রিসম ক্রাশ কালো এবং সাদা।  এই ফোনের আত্মপ্রকাশের সময় নিয়েও সঠিক তথ্য কিছু জানায়নি সাউথ কোরিয়ার বিখ্যাত এই স্মার্টফোন কোম্পানিটি। 

স্যামসাং গ্যালাক্সি এ ৫১-এর বৈশিষ্ট্যগুলো জেনে নিন-

ভিয়েতনামে যে মডেল লঞ্চ হয়েছে তা দেখে বলা যায় যে স্যামসাং গ্যালাক্সি এ ৫১ ফোনে থাকবে ৬.৫ ইঞ্চি সুপার অ্যামোলেড ইনফিনিটি-ও ডিসপ্লে, সঙ্গে ই-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। সম্পূর্ণ এইচ ডি রেসোলিউশন থাকবে ডিসপ্লেতে- ১০৮০* ২৪০০ পিক্সেলস। অক্টা-কোর  এক্সিনোস ৯৬১১ এসওসি, ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ থাকবে এই স্মার্টফোনে।  গ্যালাক্সি এ ৫১ -এ কোয়াড ক্যামেরা সেট-আপ থাকবে পেছনে সঙ্গে ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর ও এফ/২.০ লেন্স, এবং ১২ মেগাপিক্সেল আলট্রা- ওয়াইড -অ্যাঙ্গেল ক্যামেরাও থাকবে, যাতে এফ/ ২০ অ্যাপারেচার  থাকবে, একটি ৫-মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা থাকবে যার অ্যাপারেচার হল এফ/২.৪ । আরও একটি ৫ মেগাপিক্সেল ডেপ্‌থ সেন্সর থাকবে যার অ্যাপারেচার থাকবে এফ/২.২ লেন্স। ফ্রন্ট ক্যামেরায় থাকবে ৩২ মেগাপিক্সেল।

স্যামসাং গ্যালাক্সি এ ৫১ ফোনে  অ্যান্ড্রোয়েড ১০ ভার্সানের ওয়ান ইউ আই ২.০ থাকবে। গ্যালাক্সি এ ৫১ ফোনে দুটি সিম ব্যাবহার করা যাবে, দুটোতেই ৪জি এবং ভিওএলটিই সাপোর্ট থাকবে। ১২৮ জিবি স্টোরেজ তো থাকছেই, এছাড়াও মাইক্রো এসডি কার্ড (৫১২জিবি অবধি) ব্যবহার করা যাবে। এই ফোনে ৪,০০০ এমএ এইচ ব্যাটারি ব্যাক আপ থাকবে সঙ্গে ১৫ ডব্লু ফাস্ট চার্জিং সাপোর্ট থাকবে।