মোবাইল ফোন ছাড়া জীবন এখন কষ্টসাধ্য কল্পনা। আমাদের কারোই মোবাইল ফোন-হীন দিন যাপন চলবে না কোনো মতেই। অথচ মোবাইল রিচার্জ প্ল্যান -এর জন্য খরচ বেড়েই চলেছে ক্রমশ। সমস্ত নেটওয়াক প্রোভাইডার বাড়িয়ে দিয়েছেন রিচার্জ প্ল্যানের দাম গত বছর ডিসেম্বর মাস থেকে।  তাই পকেটে পড়ছে টান অথচ মোবাইল বাদ দেওয়াও যাবে না আমাদের জীবন থেকে। তাহলে উপায় কি? উপায় আছে পয়সা বাঁচাবার। জেনে নিন উপায়- 

এয়ারটেল, ভোদাফোন, রিলায়েন্স জিও প্রত্যেকেই নতুন আকর্ষণীয় রিচার্জ প্ল্যান আনতে চলেছে নতুন বছরে। বিভিন্ন ক্রেতার চাহিদাও ভিন্ন।  কেউ চান সব রকমের সুবিধা, কেউ আবার বেশি টকটাইম চান, কেউ ডেটা প্ল্যান নিয়ে চিন্তিতই নয়। তাই সবার  চাহিদা, সাশ্রয়ের পরিকল্পনা মাথায় রেখে নতুন প্ল্যান নিয়ে আসছে টেলিকম সংস্থারা। 

 আপনারা যারা প্রতি মাসে রিচার্জ করেন তাদের জন্য পয়সা সাশ্রয় করার উপায় হল বার্ষিক রিচার্জ প্ল্যান। ধরা যাক, আপনি  প্রতি মাসে আপনার মোবাইল ফোন  ২৪৯ টাকার প্ল্যান কিনে রিচার্জ করেন। এই প্ল্যানের নিরিখে বছরে আপনার খরচ হয় ২৯৮৮ টাকা। যদি কেউ ১৯৯ টাকার প্ল্যান কিনে মাসে মাসে ফোন রিচার্জ করেন তাহলে সেই ব্যক্তির ফোনের রিচার্জের জন্য বার্ষিক ২৩৮৮ টাকা খরচ হয়। প্রতি মাসে ফোন রিচার্জ করার থেকে যদি বছরে একবারে রিচার্জ করে নেন তাহলে ৪০০ থেকে ৫০০ টাকা সাশ্রয় হবে।    

জিও-এর যে প্ল্যানে প্রতিদিন ১.৫ জিবি ডেটা, আনলিমিটেড কল করার সুবিধা এবং দিনে বিনামূল্যে ১০০ এসএমএস পাওয়া যায়, সেই প্ল্যানের বার্ষিক খরচ পড়ে ২০২০টাকা। ওই একই রকমের প্ল্যানে ভোদাফোন গ্রাহকদের খরচ পড়ে ২৩৯৯ টাকা আর এয়ারটেল গ্রাহকদের দিতে হয় ২৩৯৯ টাকা। এই রিচার্জ প্ল্যানটিই  জিওর গ্রাহকরা যদি মাসে মাসে কেনেন তাহলে প্রতি মাসে ১৯৯ টাকার প্ল্যান কিনতে হয়। একইরকমভাবে ওই একই প্ল্যানের জন্য ভোদাফোন ও এয়ারটেল উভয় নেটওয়ার্কের গ্রাহকদের খরচ হয় প্রতি মাসে ২৪৯ টাকা করে। 

হিসেবটা দেখলেই বোঝা যাচ্ছে যে জিও গ্রাহকদের প্রায় ৩৬৮ টাকা সাশ্রয় হবে যদি তারা তাদের মাসিক প্ল্যানটিকে বার্ষিক প্ল্যানে বদলে নেন। এয়ারটেল ও ভোদাফোন গ্রাহকদের ক্ষেত্রে সাশ্রয় আরো বেশি- প্রতি বছরে ৫৮৯ টাকা। এই একই রকম ডেটা যদি ব্যবহার করে থাকেন  তাহলে টেলিকম সংস্থার বার্ষিক প্ল্যানগুলি অনেকটাই সাশ্রয়কারী। 

কেবল পয়সা বাঁচবে তাই নয় বার্ষিক প্ল্যানগুলোয় সময়ও বাঁচবে গ্রাহকের। বারবার মনে করে রিচার্জ করার ঝামেলা থেকেও ছুটকারা পাবেন গ্রাহকরা। আর সবচেয়ে আনন্দের ব্যাপার হল এই এক বছরের মধ্যে যদি আবার দাম বাড়ায় টেলিকম সংস্থাগুলি তাহলে আপনি লাভবান হবেন কারণ সারাবছরের রিচার্জ আপনি করে নিয়েছেন একেবারেই, বাড়তি পয়সা দেওয়ার দায় আপনার থাকবে না। এবার আপনি ভাবুন কি করবেন?