Asianet News BanglaAsianet News Bangla

দাড়ি কাটার ফোম মাখিয়ে বরণ করা হয় নবীনদের, এ এক অদ্ভুত উৎসব

এ যেন এক অদ্ভুত অনুষ্ঠান। যা পালন করতে সারা গায়ে মাখতে হয় দাঁড়ি কাটার ফোম।

Shaving foam tradition enjoyed by hundreds of students at University of St Andrews in Fife
Author
Kolkata, First Published Oct 23, 2021, 5:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এ যেন এক অদ্ভুত অনুষ্ঠান। যা পালন করতে সারা গায়ে মাখতে হয় দাঁড়ি কাটার ফোম। স্পেনের টমেটো ফেস্টিভ্যালের কথা সকলেই জানেন। সেখানের লোকজন গায়ে টমেটো মেখে পালন করেন উৎসব। বিশ্ববাসীর কাছে এই টমেটো উৎসব বেশ মজার একটা উৎসব। আর এবার এমন এক উৎসবের খবর মিলল যা, এর থেকেও মজার। সেখানে টমেটো নয়, মাখা হয় দাড়ি কাটার ফোম। অবাক করা এমন কান্ড ঘটেছে সেন্ট সালভেটর লোয়ার কলেজ লনে। এটি ইউকে-র একটি কলেজ।

তবে, এটা প্রথম নয়। প্রতি বছরই এভাবেই উদযাপন হয় ফোম মাখার উৎসব। উপলক্ষটা নবীন বরণ। নতুন পোশাকে প্রথম দিন কলেজে আসতে হয় সকল ছাত্র-ছাত্রীকে। তারপর শুরু হয় ফোম মাখা। প্রথমে নবীন ছাত্র-ছাত্রীদের ফোম মাখানো হয়। তারপর উৎসবে যোগ দেন সিনিয়র স্টুডেন্টরা। এরপর সকলে মিলে আনন্দ করেন। মজার ছবি তোলেন। এই ভাবেই গায়ে ফোম মাখিয়ে কলেজে স্বাগত জানান হয় নবাগতদের। তবে এই প্রথম নয়। এই রীতি বেশ পুরনো।

এদিকে, প্রতি বছরই শহরের প্রায় সকল কলেজে নতুনবর্ষের ছাত্র-ছাত্রীদের স্বাগত জানাতে নবীন বরণ উৎসবের আয়োজন করা হয়। মূল সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে নিয়ে তাদের বরণ করা হয়। কোথাওবা অনুষ্ঠানের পাশাপাশি আয়োজন করা হয় খাওয়া-দাওয়ার ব্যবস্থা। তবে, ইউকে-এর একটি কলেজের নবীন বরণ উৎসব নজর কেড়েছে বিশ্ববাসীর। সেখানে নবীনদের বরণ করা হয় দাড়ি কাটার ফোম লাগিয়ে। প্রতিবছরই অনুষ্ঠিত হয় এই উৎসব। সম্প্রতি, এই একই রীতি মেনে ফোম মাখিয়ে নবীনদের বরণ করল সেন্ট সালভেটর লোয়ার কলেজ লনে-এর প্রবীন ছাত্র-ছাত্রীরা।

যদিও করোনার বিধি-নিষেধের কারণে গত বছর এই উৎসব বাতিল করা হয়েছিল। তবে, এবার সাড়ম্বরে পালিত হল এই নবীন বরণ উৎসব। যেখানে অংশগ্রহণ করেন কলেজের সমস্ত ছাত্র-ছাত্রী। তবে, করোনার প্রভাবে অনন্দের আমেজ কিছুটা কম হয়েছে বলে মনে করছেন অনেকেই। কিন্তু, এই নবীন বরণ উৎসবের ছবি দেখে এমন ভাবার জো নেই। ছবিতে বেশ খোস মেজাজে ধরা পড়েছেন ছাত্র-ছাত্রীরা। ফোম মেখে মজার মজার পোজ দিয়ে ছবি তুলেছেন তাঁরা। উপভোগ করেছেন পুরো অনুষ্ঠান। ছেলে-মেয়ে উভয়কেই দেখা গিয়েছে এই ফোম মাখা অবস্থা। আর তাদের এই আনন্দের ছবি মুহূর্তে ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়।

Follow Us:
Download App:
  • android
  • ios