Asianet News BanglaAsianet News Bangla

বাচ্চার জেদ সামলাতে গিয়ে নাজেহাল, খুব সহজেই কমিয়ে ফেলুন সন্তানের জেদ, রইল উপায়

অনেক সময় ছোট ছেলে-মেয়েরা অনেক কিছুর জন্য বায়না করে, যা তাদের তখনই দেওয়া সম্ভব হয় না। এসব ক্ষেত্রে সরাসরি 'না' বলবেন না।

Some Easy trics to deal with stubbornness of your child bpsb
Author
Kolkata, First Published Aug 16, 2021, 6:51 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাচ্চারা অনেক সময় খুব জেদি হয়ে যায়। যা তাদের চাই, সেটা না পেলেই শুরু হয় কান্নাকাটি। একটি শিশুকে যেমন আদর-যত্নে বড় করে তুলতে হয়, তেমনই প্রয়োজন মত সময়ে শাসনও জরুরি। 

অনেক সময় ছোট ছেলে-মেয়েরা (child) অনেক কিছুর জন্য বায়না (stubbornness) করে, যা তাদের তখনই দেওয়া সম্ভব হয় না। এসব ক্ষেত্রে সরাসরি 'না' বলবেন না (Some Easy trics)। যেকোন নেগেটিভ শব্দ শিশুদের মনে গভীর প্রভাব ফেলতে পারে। শিশুদের মন অত্যন্ত নরম। সেখানে কোনও আঘাত লাগলে তা ভবিষ্যতের জন্য ক্ষতিকর হতে পারে। তাই শিশুকে কী বলবেন, কীভাবে বলবেন, তা নিয়ে ভাবনা-চিন্তা করা অত্যন্ত জরুরি। 

জেনে নিন, সরাসরি 'না' বলে আর যেভাবে শিশুর মনকে অন্যদিকে ঘোরাতে পারেন:

Some Easy trics to deal with stubbornness of your child bpsb

১. অনেক সময় ছোট ছেলেমেয়েরা ছুরি-কাঁচি বা অন্য কোন বিপজ্জনক জিনিস নিয়ে খেলার বায়না করে। সেক্ষেত্রে তাদের অন্য কোন খেলনা দিয়ে ভোলানো চেষ্টা করুন। তাদের বলুন যে ছুরি-কাঁচি না নিয়ে তুমি বরং এটা নিয়ে খেলো। সেই খেলায় আপনিও তার সাথে যোগ দিন। খেলা জমে উঠলে বায়না ভুলতে শিশুর সময় লাগবে না।। 

২. যদি মনে হয় যে আপনার শিশু যা চাইছে তা তাকে দেওয়া যেতেই পারে তবে এখনই নয়, তাহলে তাকে বলুন, 'হ্যাঁ তুমি এটা পাবে তবে পরে'। যেমন- 'আগে স্কুলের ব্যাগ গুছিয়ে নাও, তারপরে ক্যান্ডি পাবে।'

Some Easy trics to deal with stubbornness of your child bpsb

৩. অনেক সময় ছোট ছেলে-মেয়েরা খুব জেদি হয়ে যায়। তারা যেটা চাইছে, তখনই না পেলে কান্নাকাটি শুরু করে। তাদের তখন 'না' না বলে বরং তাদের মন অন্যদিকে ঘোরানোর চেষ্টা করুন। অন্য কথা বলে বা অন্য কিছু দেখিয়ে তাদের মন অন্যদিকে ব্যস্ত করে দিন।

Follow Us:
Download App:
  • android
  • ios