মহিলাদের নখের যত্নের প্রতি বিশেষ নজর থাকলেও বাড়ির দৈনন্দিন কাজের চাপে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় নখ। অতিরিক্ত জল ও সাবান বা রাসায়নিকের ফলে ধীরে ধীরে নখ ক্ষয়ের মত সমস্যা দেখা যায়। ত্বক, চুল বা পোশাকের বিষয়ে নজর থাকলেও সৌন্দর্য বজায় রাখার জন্য নজর রাখতে হবে নখের উপর। শরীরের অন্যান্য অঙ্গের মত হাত ও পায়ের নখের যত্ন নেওয়াও অত্যন্ত প্রয়োজনীয়। তাই হাতে গোনা মাত্র কয়েক দিন বাকি পুজোর। তার আগে সুন্দর নখ পেতে পাতে আনুন এই পরিবর্তন।


প্রতিদিনের ডায়েটে ব্রকোলি সহ রাখুন শাক পাতা যা নখ মজবুত ও সুগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নখের যত্ন নিতে ও মজবুত করতে ডায়েটে রাখুন মুরগির ডিম। ডিম হল প্রোটিনের উৎকৃষ্ট উৎস। ওটসে প্রচুর ফাইবার এবং অ্যাভিন্যানথ্রামাইড থাকে, যা স্বাস্থ্য সুরক্ষায় খুবই কার্যকর। অ্যাভিন্যানথ্রামাইড ধমনীতে প্রদাহ কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। ডিমে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স যা নখের পাশাপাশি চুলের যত্নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সবুজ শাকে রয়েছে প্রচুর পরিমানে ক্যালশিয়াম, আয়রন ও অ্যান্টিওক্সিডেন্ট। সবুজ সবজিকে তাই বলা হয় পুষ্টির গুরুপূর্ণ উৎস। নীরোগ এবং ফিট থাকার পাশাপাশি নখ মজবুত করতে আজ থেকেই আপনার খাদ্য তালিকায় রাখুন ওটস। শরীর ফিট রাখতেও ওটস খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। প্রোটিন ছাড়াও ডিমে রয়েছে ভিটামিন বি১২, বায়োটিন এবং আয়রন যা নখ শক্ত ও মসৃন রাখতে সাহায্য করে। ওটসে আছে প্রচুর ভিটামিন, পাচক ও উন্নত খাদ্য গুণমান যা দেহের পুষ্টির চাহিদা পূরণ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।