বর্ষা মানেই যখন তখন বৃষ্টির সমস্যা। এই রোদ আবার বৃষ্টি। ফলেই ছাতা খুলতে না খুলেই ব্যাগ ও জুতো ভিজে কাদা। আবার যদি কখনও সময় মতন ছাতা বের করেও নেওয়া যায়, তাহলেও বৃষ্টির জলের ঝাপটা থেকে মিলব না নেই নিস্তার। তাই এই সময় ব্যাগ ও জুতোর বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন।

১. বৃষ্টির জলে ভেজার পরই ব্যাগের ভেতর থেকে সব জিনিস বাইরে রাখুন এবং তা হাওয়ায় শুকিয়ে নিন। নইলে ব্যাগের চামরার ক্ষতি হবে। 
২. জুতোও পা থেকে খুলে রাখুন। তাতে তা সহজেই হাওয়া লেগে শুকিয়ে যাবে। এতে পায়েরও যত্ন নেওয়া হবে। নইতে তা থেকে ঠান্ডা লাগতে পারে।
৩. বৃষ্টির জল লাগার পর জুতো বা ব্যাগের আঠা আলগা হয়ে যায়। তাই এই সময় বেশি টানাটানি না করাই ভালো। তা শুকিয়ে গেলে আবার ব্যবহার করুন।
৪. কোনও শুকনো কাপর দিয়ে ব্যাগ মুছে নিন। তার গায়ে জল বেশিক্ষণ বসতে দেওয়া ঠিক নয়। হালকা করে ওপর ওপর মুছে নিলে তা তারাতারি শুকোবে।
৫. একটি বড় প্লাস্টিক ব্যাগে রাখতে পারেন। বৃষ্টির পরিমাণ বাড়লে ব্যাগটিকে তার মধ্যে ভরে রাখুন। নইলে ব্যাগের চামড়া নষ্ট হয়ে যাবে।
৬. বৃষ্টির জল লাগার পর কখনও চামড়ার ব্যাগ বা জুতো রোদে শুকতে দেবেন না। তাতে তা নষ্ট হয়ে যেতে পারে। তাই ব্যাগ যত্নে রাখুন। জুতোও ভিজে অবস্থায় না পরাই শ্রেয়।