Asianet News BanglaAsianet News Bangla

Shahtoosh Shawl Banned in India: এই একটি শালের দাম প্রায় ১৫ লক্ষ টাকা, তবে কেন ভারতে নিষিদ্ধ এই মহার্ঘ পোশাক

একটি শাহতুশ শালের দাম ১৫ লক্ষ টাকা। আপনি চাইলে মাত্র ১৫ লক্ষ টাকা খরচ করে একটি শাহতুশ কিনতেও পারেন কিন্তু জানলে হতাশ হবেন যে, এই শাল ভারতে বহু বছর ধরে নিষিদ্ধ।
 

The price of this shahtoosh shawl is around 15 lakh rupees banned in India BDD
Author
Kolkata, First Published Dec 22, 2021, 11:02 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এখন শীতের সময় এবং এই সময় ঠান্ডা থেকে বাঁচতে অবশ্যই প্রয়োজন গরম বা উলের কাপড়ের। এই সময় অনেকেই শালও ব্যবহার করবেন। অনেকে পশমিনার মতো শাল কেনেন, যেগুলো খুব দামি এবং খুব কম লোকই কিনতে পারে। কিন্তু, আপনি কি জানেন যে একটি পশমিনা ছাড়াও একটি খুব দামি শাল রয়েছে, যার নাম শাহতুশ। এই একটি শাহতুশ শালের দাম ১৫ লক্ষ টাকা। আপনি চাইলে মাত্র ১৫ লক্ষ টাকা খরচ করে একটি শাহতুশ কিনতেও পারেন কিন্তু জানলে হতাশ হবেন যে, এই শাল ভারতে বহু বছর ধরে নিষিদ্ধ।
শাহতুশের নাম বলতে গেলে, এটি একটি ফারসি শব্দ, যার অর্থ উলের রাজা। অর্থাৎ, এটি উলের রাজা হিসাবে পরিচিত এটি। এই উলের মধ্যে পশমের সেরা শ্রেণী হিসাবে বিবেচিত হয়। এখন আমরা জেনে নেই কেন এই শাল এত দামী এবং কেন সরকার এটি নিষিদ্ধ করেছে। 
শাহতুশ শাল বা শাহতোষ শাল চিরুর চুল থেকে তৈরি করা হয়। এই চিরু তিব্বত এবং লাদাখে পাওয়া যায়। শাহতুশ শাল এই চিরুর চুল থেকে তৈরি করা হয়। আর তুঁতকে পশমের রাজা বলা হয়। একটি তুঁত শাল তৈরিতে চার-পাঁচটি ছিরু মারা হয় বলে মনে করা হয়। এই কারণে ব্যবসার কারণে প্রতি বছর প্রায় ২০ হাজার কম বয়সী তুঁত মারা যায়। এবং এটি চিরু তিব্বতের পাহাড়ে পাওয়া যায়।
ঠিক এই কারণে ১৯৫৭ সালে, IUCN দ্বারা শাহতুশ শাল নিষিদ্ধ করা হয়েছিল। তারপর ১৯৯০ সালে ভারতও এই শাল নিষিদ্ধ করেছিল। একে রিং শালও বলা হয়। এর আগে ভারতে নিষেধাজ্ঞার পরেও এটি কাশ্মীরে বিক্রি হয়েছিল, কিন্তু ২০০০ সাল থেকে এটি সম্পূর্ণভাবে ভারতে বিক্রি বন্ধ হয়ে গিয়েছে। এই সালের উপর নিষেদ্ধাজ্ঞা জারির সময় অনেক সংগঠন বিরোধিতা করেছিল এবং উদ্বেগ ছিল যে চিরু এর দ্বারা ধ্বংস হয়ে যাচ্ছে, তারপর এটি নিষিদ্ধ করা হয়েছিল এবং এটিকে বিলুপ্তির হাত থেকে বাঁচাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।
একটি তুঁত শালের দাম কত?
তুঁত শাল খুব দামি। একটা শালের জন্য চারটা পশু মেরে ফেললে কতটা দামি হবে ভাবতে পারেন। এই শাল ৫ হাজার থেকে ২০ হাজার ডলারেও বিক্রি হয় বলে জানা গিয়েছে। অর্থাৎ, একটি শাল কিনতে আপনাকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে হতে পারে। আপনি নিশ্চয়ই শুনেছেন যে কাশ্মীরের পশমিনা শালগুলিও প্রচুর দামি এবং লোকেরা এটি কিনতে পছন্দ করে। এটির দামও অনেক, তবে তা তুঁতের তুলনায় অনেক কম। যদি আমরা পশমিনা শালের কথা বলি, তাহলে এর ফাইবারের পুরুত্ব ১২ মাইক্রন পর্যন্ত থাকে যখন তুঁতে এটি ১০ ​​মাইক্রন হয়। এই কারণে, এটি খুব পাতলা হয়। অর্থাৎ যে সুতো থেকে এটি তৈরি করা হয় তা খুবই পাতলা।
উদাহরণ দ্বারা ব্যাখ্যা করা হলে, একজন মানুষের চুল ৭০ মাইক্রনের মতো পাতলা, যা খুব পাতলা। এমতাবস্থায়, তুঁত ১০ মাইক্রন সুতো দিয়ে তৈরি, তাই তারা খুব পাতলা এবং এই কারণে তারা খুব ব্যয়বহুল। পাতলা সুতো দিয়ে তৈরি হওয়ার পাশাপাশি এটি খুব গরম, তবে ক্রমাগত প্রাণী হত্যার করার কারণে এটি নিষিদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন: Viral Video Of Santa Claus: করোনাকালে উপহার পৌঁছে দিতে সান্তা ক্লজের অভিযান, হাসি ফুটল শিশুদের মুখে

আরও পড়ুন: Christmas Celebration: বড় দিনের উপহার পেল ইশান, পাঠাল ভাইয়া ইউভান

আরও পড়ুন: Christmas Dating Tips: ক্রিস্টমাস হয়ে উঠুন প্রেমের, জেনে নিন এই সময় প্রেম খুঁজবেন কী করবে

আরও পড়ুন: Dry Fruit Cake Recipe: বড়দিনের সেলিব্রেশন এবার উঠবে জমে, রইল কেক বানানোর সহজ রেসিপি

 

Follow Us:
Download App:
  • android
  • ios