জীবনধারা পরিবর্তনের কারণে স্হূলতা সাধারণ একটি বিষয়। স্থূলতা কেবল দেহের সৌন্দর্যকেই হ্রাস করে না, এটি বিভিন্ন রোগেরও জন্ম দেয়। তাই সময় মতো ওজন না কমালে এটি পরবর্তী সময়ে অনেক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। ফ্যাট কমানোর জন্য প্রায়শই গরম জল পান করার পরামর্শ দেওয়া হয় এবং এর উপকারিতাও রয়েছে, তবে আমাদের রান্নাঘরেই থাকা সাধারণ তিন উপাদান বেলি ফ্যাট কমায় জাদুর মত। জিরা, ধনে এবং মৌরি ফ্যাট বার্ন করতে খুব উপকারী। জেনে নেওয়া যাক কি ভাবে এই ঘরোয়া প্রতিকার কাজে লাগাবেন-

 

জিরা, ধনে এবং মৌরির উপকারিতা

জিরা পরিপাক ক্রিয়া বাড়াতে সহায়তা করে যা দ্রুত ওজন হ্রাস করে। এটি ছাড়াও হজমেও সহায়তা করে। জিরাতে থাইমল নামে একটি উপাদান থাকে যা হজমের রস বাড়ায়।
মতে, ধনে প্রচুর ভিটামিন কে, সি এবং বি রয়েছে। এছাড়াও, জিরাতে প্রচুর খনিজ এবং প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এতে থাকা ফাইবার একজন ব্যক্তির ওজন হ্রাস করতে সহায়তা করে, পাশাপাশি হজম শক্তিও শক্তিশালী করে। পাশাপাশি মৌরিও ওজন কমাতে খুব উপকারী। এটি ফাইবার সমৃদ্ধ, তাই এটি ক্ষুধা কমাতে সহায়তা করে। মৌরি শরীরে ভিটামিন এবং খনিজ শোষণ করে। হজমের ক্রিয়াও বেশ ভালো হয় এর ফলে।

আয়ুর্বেদের মতে, ওজন কমাতে সঙ্গে শরীরচর্চা ছাড়াও এমন কিছু খাদ্য গ্রহণ করা উচিত যা দ্রুত ফ্যাট কমাতে সাহায্য করে। এর জন্য গরম জলে দুটি চামচ জিরা, দুই চা চামচ ধনে এবং দুটি চা চামচ মৌরি মিশিয়ে নিন।  এই সমস্ত জিনিস একটি আলাদা পাত্রে জলে ভিজিয়ে রাখুন। পরের দিন, সকালে, সমস্ত এক সঙ্গে ১০ মিনিট ফুটিয়ে নিন। এর পরে, এই জলটি ছেঁকে নিয়ে খালি পেটে এই ঈষদউষ্ণ জল পান করুন। চাইলে এর সঙ্গে আপনি মধুও মিশিয়ে নিতে পারেন। প্রতিদিন এই পানীয় পান করলে সহজেই সমস্ত হজমের সমস্যা কাটিয়ে উঠতে পারবেন পাশাপাশি দ্রুত কমতে বেলি ফ্যাট।