বয়স তো সংখ্যা মাত্র। কিন্তু সেই ছাপ মুখে পড়লেই মুশকিল। ৩০ পেরোতেই অনেকের মুখে বলিরেখা, ডার্র সার্কল জায়গা করে নেয়। চোখের কোণে হালকা ভাঁজ পড়লেই তখন কপালও  ভাঁজ পড়তে থাকে। কিন্তু সব সমস্যারই সমাধান হয়। তাই কম বয়সেই মুখে বলিরেখার মতো সমস্যা এড়াতেও রয়েছে সহজ সমাধান। 

এক সর্বভারতীয় হেলথ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সঙ্গে মাত্র তিনটে জিনিস থাকলেই এড়ানো যাবে এই সমস্য়াগুলি। তাহলে জেনে নেওয়া যাক কোন তিনটি জিনিস থাকলে আপনি সহজেই এড়াতে পারবেন বয়সের ছাপ- 

১) গ্রিন টি- ত্বক মসৃণ রাখতে প্রয়োজন তাকে সব সময়ে হাইড্রেটেড রাখা। গ্রিন টি নিয়মিত খেলে ত্বক হাইড্রেটেড থাকে। তাই নিয়মিত ৩-৪ কাপ গ্রিন টি খেলে অতিরিক্ত টক্সিন শরীর থেকে বেরিয়ে যায়। ফলে ত্বক মসৃণ থাকে। 

২) জোজোবা অয়েল- ত্বককে ব্যাকটেরিয়া মুক্ত রাখতে জোজোবা অয়েল খুবই উপকারী। তাই  সঙ্গে রাখুন জোজোবা অয়েল। এই তেল ময়েশ্চরাইজার হিসেবেও ব্যবহার করতে পারেন। ক্লিনজার বা মেক আপ রিমুভার হিসেবেও ব্যবহার করা যায়। তাই রোজ ব্যবহার করুন জোজোবা অয়েল। 

৩) বেদানা- বেদানায় থাকে বেদানায় অ্যান্টি অক্সিড্যান্ট থাকে। ফলে ত্বককে টানটান রাখতে এই ফলের জুড়ি মেলা ভার। নিয়মিত বেদানার রস খান ত্বককে হাইড্রেটেড রাখতে। এছাড়া এই ফল সহজেই ত্বকের কালো ছোপ দূর করতে পারে। 

ত্বকে বয়সের ছাপ দূর করতে রাখুন তিনটে জিনিস- 

১) গ্রিন টি- ত্বককে হাইড্রেটেড রাখে। 
২) জোজোবা অয়েল- ত্বককে মসৃণ রাখতে।
৩)বেদানা- ত্বক টানটান রাখতে ও কালো ছোপ দূর করতে