নিজেকে সুন্দর দেখতে কে না চায়। মেয়ে হোক বা ছেলে নিজেদের সৌন্দর্য নিয়ে প্রত্যেকেই সচেতন। কিন্তু অনেকেই আবার নিজের সৌন্দর্য নিয়ে একটু বেশিই সচেতন। যে যা বলছে তাই করে কখন যে নিজের ক্ষতি করে ফেলছেন তা নিজেও টের পাচ্ছেন না। কেউ কখনওই চায় না তাদের সৌন্দর্যের কোনও ক্ষতি হোক। কিন্তু আমরা এমন অনেক কাজ করি যা আমাদের অজান্তে অনেক ক্ষতি করছে। শুধু সৌন্দর্য বললে কিছুটা ভুল হবে, সামান্য ভুলের জন্য আমরা নিজেদের স্বাস্থ্যেরও ক্ষতি করি।  অন্যমনস্কতার জন্য আমরা নিজেদের অজান্তে কীভাবে বিপদ ডেকে আনি, তা আমরা পরে বুঝতে পারি। যা করার পরে আমাদের ত্বকেরও স্বাস্থ্যের ক্ষতি হয়। ত্বক হোক বা চুল  যত্ন করার সময় সাবধানতা অবলম্বন করা বিশেষ জরুরী। কারণ সামান্য অসাবধানতার জন্য ঘটে যেতে পারে বড় বিপদ। তাই সৌন্দর্য ধরে রাখতে অবশ্যই খেয়াল রাখুন এই বিষয়গুলির দিকে।

আরও পড়ুন-করোনভাইরাস সংক্রামিত গর্ভবতী মহিলাদের জন্য চালু হল নয়া নির্দেশিকা, রইল বিস্তারিত...

চুলের সাবধানতা

অনেকেই চুল ঠিকমতো সেট করার জন্য হেয়ার স্প্রে ব্যবহার করে থাকেন। এই স্প্রে-টি ব্যবহার করার সময় খুবই সাবধানতাবশত এটি করবেন। এবং এটি ব্যবহার করার সময় মুখে কোনও কাপড় দিয়ে ঢেকে করবেন। এটি মুখে লাগলে ত্বক যেমন রুক্ষ হয়ে যায় এর পাশাপাশি ত্বকেরও ক্ষতি হয়। ঠিক তেমনই চুলের রং করতে গিয়ে অনেক সময় তা ত্বকের মধ্যে লেগে যায়। এতে কিন্তু ত্বকের খুবই ক্ষতি হয়। শ্যাম্পু করার সময় খেয়াল রাখবেন মুখে যেন না লাগে। শ্যাম্পু চুলের জন্য ভাল হলেও মুখের জন্য নয়। তাই শ্যাম্পু করার সময় সাবধানে শ্যাম্পু করুন। মাথার চুলে হেয়ার সিরাম লাগানোর সময় খুবই সাবধানতার সঙ্গে এটিকে ব্যবহার করুন। মুখের মধ্যে এটি যেন কোনওভাবেই না লাগে । সেদিকে খেয়াল রাখবেন।

আরও পড়ুন-রান্নাঘরে ব্যবহৃত এই জিনিসই হাজারো রোগের ওষুধ, জানুন এর বিশেষ গুণ...

ত্বকের সাবধানতা

ঘুম থেকে উঠে ক্লিনজিং ,টোনিং, ময়েশ্চারাইজিং মাস্ট। কিন্তু সেটা করার সময়ও সাবধান থাকা ভীষণ জরুরি। টোনার চোখের জন্য ক্ষতিকারক। তাই টোনার ব্যবহার করার সময় খুব সাবধানে এটিকে ব্যবহার করবেন। চোখে যেন না ঢোকে সেদিকে খেয়াল রাখবেন। ডালডা বা ঘি জাতীয় কোনও খাদ্যদ্রব্য কোনওভাবেই মুখে লাগাবেন না। এতে মুখের লোপকূপ বন্ধ হয়ে যেতে পারে। মেয়োনিজ যেমন খেতেও ভাল লাগে, তেমনি চুলের জন্য ভাল। কিন্তু মুখের জন্য খুবই ক্ষতিকর এই মেয়োনিজ। অনেকেই ফেসপ্যাকের জন্য এটিকে ব্যবহার করতে বলেন। কিন্তু এটি একদম ভাল নয়। অনেকেই ভাবেন বডিলোশন গায়ে মেখে সেটিকে মুখেও মেখে নেওয়া যায়। এটি একদমই ভুল ধারণা। মুখের স্কিন আর বডি স্কিন কখনওই এক হয় না। তাই এই কাজটি ভুলেও করবেন না। এতে ত্বকের ক্ষতি হয়। লিপবাম , সানস্ক্রিন লাগানোর সময় অবশ্যই ডেট দেখে নেবেন।