প্রত্য়েক দেশবাসীর কাছেই সেনা-জওয়ানরা হিরো। তাদের আদব-কায়দা, শারীরিক গঠন সবকিছুই দেশবাসীকে প্রভাবিত করে। তবে সব থেকে বেশী জনপ্রিয় বোধয়, সেনা-জওয়ানদের  চুল কাটানোর স্টাইল। দেশের প্রায় সবাই এভাবে চুল কাটাতে ভারী পছন্দ করে। কৈশোরে কদম ছাট ছাড়া আর কোনও স্টাইলে চুল কাটানোর অনুমতি মেলেনা। তাই বয়ঃসন্ধি কাল পেরোলেই, প্রত্য়েক যুবকের স্বপ্ন সাকার হয়। কেউবা সেনাবিভাগে সুযোগ পেয়ে কেউবা  এমনিই সেই ইচ্ছেপূরণ করে। কিন্তু কখনও ভেবে দেখেছেন কি, জওয়ানদের চুলের স্টাইল এমন কেন হয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক, জওয়ানদের হেয়ার স্টাইলের আসল রহস্য়।

১। সেনা-জওয়ানদের ছোট করে চুল কাটানোর স্টাইলের আসল কারনটা হল- যুদ্ধ চলাকালীন যাতে খুব সহজেই সামনে তাকানো যায়। যেহেতু চুলের থেকেও তাদের জীবনে আরও অনেক গুরু দায়িত্ব পালন করতে হয়।

২। ছোট করে চুল কাটানোর জন্য় জওয়ানরা তাদের কাজের সঙ্গে নিজেদেরকে একাত্ম করতে পারেন।

৩। সেনা-জওয়ানদের ছোট করে চুল কাটানোর ফলে, ভিজে চুল খুব দ্রুত শোকাতে সাহায্য় করে।

৪। সাবধনতা আর নিরাপত্তার জন্য় সেনা-জওয়ানদের সবসময় হেলমেট পরতে হয়। তাই সেক্ষেত্রে বড় চুল থাকলে হেলমেট পরতে সমস্য়া হতে পারে, তাই এই ব্য়বস্থা।

৫। ছোট করে চুল কাটানোর জন্য়, সেনা-জওয়ানদের চুলের মাঝে হাওয়া খেলে। তাই কঠিন পরিস্থিতিতেও মাথা ঠান্ডা রেখে কাজ করতে পারে জওয়ানরা।

৬। অনেকসময়, বর্ষাতে সেনা-জওয়ানদের যখন  যুদ্ধক্ষেত্রে উপস্থিত থাকতে হয়, তখন চুল ছোট করে কাটানোর জন্য় চুল নিয়ে ভাবতে হয়না, অন্য় জিনিস গুলিতে মন দেওয়া যায়।