আপনি যেখানেই কাজ করুন না কেন, আপনার চোখের যত্নটা নেওয়া উচিত। সময় মত যদি আপনি চোখের যত্ন না করেন তাহলে ক্রমেই আপনার মূল্য়বান চোখের আয়ু কমতে থাকবে। বিশেষ করে অফিসে থাকাকালীন এক টানা দীর্ঘ সময় ধরে কাজ করলে আপনার চোখের ক্ষতি অনিবার্য। কারন দীর্ঘ সময় ধরে কম্পিউটার , ল্য়াপটপ কিংবা যেকোনও ধরনের ডিজিটাল স্ক্রীনের সামনে কাজ করলে চোখ শুষ্ক হয়ে যায়। এমনকি আপনার চোখের শিরায় রক্ত সরবরাহে ভারসাম্য় হারাতে পারে। কিন্তু কতগুলি উপায়ের মাধ্য়মে আপনি, আপনার চোখ ভাল রাখতে পারেন। কাজের মাঝে আপনি কীভাবে আপনার চোখকে ভাল রাখবেন, জেনে নিন- 

আরও পড়ুন, পাত জমে উঠুক নারকেল ও সরষে দিয়ে ডিমের অন্য স্বাদের রেসিপি

১। কাজের মাঝে মাঝে চোখকে আরাম দিন। ৩০ মিনিট অন্তর অন্তর কাজে বিরতি টানুন।  ৫-৬ মিনিটের জন্য় বিশ্রাম করুন। মাথা থেকে যাবতীয় চিন্তা ভাবনা সরিয়ে চোখ বন্ধ করে রাখুন। কিংবা কাজের বাইরে কিছু সময় মন খুলে কথা বলুন। পারলে বাইরে সামান্য় হেঁটে আসুন। এরফলে আপনার চোখের রক্ত সরবরাহ বাড়বে এবং চোখের পেশি আগের থেকে সজীব থাকবে। 

২। সারাদিনে ১০ থেকে ১২ বার চোখে জলের ঝাপটা দিন। এতে চোখ ঠাণ্ডা থাকে এবং চোখের আর্দ্রতা বাড়ে। এতে রক্তসঞ্চালন স্বাভাবিক থাকে। তবে কখনই খুব ঠাণ্ডা বা  গরম জল চোখে দেবেন না। এতে চোখের ক্ষতি হতে পারে। 

৩। কাজের মাঝে ঘন ঘন চোখের পাতা ফেলার চেষ্টা করুন। প্রতি ৩-৪ সেকেন্ড পরপর চোখের পাতা ফেললে চোখ ভাল থাকে। একটানা কাজের মাঝে চোখকে বিশ্রামও দেয়।

৪। কম্পিউটার বা ল্য়াপটপে কাজ করার সময় খেয়াল রাখুন। অনেক সময় অতিরিক্ত আলো কম্পিউটরে এসে পড়লেও চোখের ক্ষতি হতে পারে আপনার। প্রয়োজনে কম্পিটার বা ল্য়াপটপের ব্রাইটনেস অ্যাডজাস্ট করে নিন। 

আরও পড়ুন, এখনও প্যান কার্ড বানানো হয়নি, চটজলদি ই-প্যান কার্ড পেয়ে যাবেন এই লিঙ্ক থেকে

৫। চোখ ভাল রাখতে নানা ধরনের টাটকা ফল- শাক-সব্জি সবসময় খাওয়া উচিত। এ ক্ষেত্রে গাজর,বাদাম, কমলালেবু, আপেল চোখের জন্য় খুব উপকারী। আসলে টাটকা শাক-সবজিতে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এ এবং ভিটামিন সি। যা আপনার চোখের কর্নিয়া ভাল রাখতে সাহায্য করবে।

৬। সকালবেলা পারলে মাঠের সবুজ ঘাসে খালি পায়ে হাটুন এবং দুচোখ ভরে সবুজ গাছপালা দেখুন। এতেও আপনার চোখ খুবই ভাল থাকবে।