অল্প বয়সেই চুলে ধরছে পাক, ফলেই অস্বস্তিতে পড়তে হয় অনেকেই। কী হবে উপায়, পথ না পেয়ে এক গাদা টাকা খরচের পালা শুরু। পার্লারে গিয়ে প্রতি মাসেই চুলে রঙপর্ব শুরু, শুধু তাই নয়, তা আবার বজায় রাখার জন্য হাজার একটা সমস্যা। কিন্তু চুলের এই পাক ধরার আগেই যদি তা বেশ কিছু দিনের জন্য রোধ করে দেওয়া যায়, তবে কেমন হয়!
অবিশ্বাস্যকর কিছুই নয়, বাড়ির গুরুজণেদের বলতে শোনা যায় লিভারের সমস্যার ফলেই নাকি চুলে পাক ধরে। যদি তাই সত্যি হয়, তবে লিভারের কথা ভেবেই না হয় ডায়েট তৈরি করে নেওয়া যেতে পারে।
চুল দীর্ঘদিন কালো রাখতে যে সকল খাবারগুলো এড়িয়ে চলবেন তা হল-
১. মিষ্টিঃ মিষ্টি জাতীয় খাবার যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো। তাতে শরীর অনেকটা ভালো থাকে। মিষ্টি মানেই যে দোকান থেকে কেনা সন্দেস এমনটা নয়, সঙ্গে চিনি, রস যুক্ত খাবার, ইত্যাদি থেকেও নিজেকে সরিয়ে রাখুন।
২. আজিনা মটরঃ আজিনা মটর এখন ডাক্তারেরা একদম নিশেধ করে দিয়েছে। সাধারণত চাইনিজ খাবারে এই আজিনা মটর থেকে থাকে। দোকান থেকে কিছু কিনতে হলে প্রথমেই তাকে বারন করে দিন যাতে এই উপাদানটি না দেওয়া হয়। 
৩. নুনঃ পাতে অনেকের কাঁচা নুন খাওয়ার অভ্যাস রয়েছে, এইবার সেই অভ্যাস কাটিয়ে ফেলুন। নয়তো অকালেই মাথার চুল সাদা হতে যাবে। সেই দিকে নজর দিয়েই এবার নুন খাওয়ার পরিমান কমিয়ে ফেলুন। 
৪. প্রোটিনঃ অতিরিক্ত প্রোটিন জাতীয় খাওয়ার খাওয়া শরীরে পক্ষে ভালো নয়। যেটুকু শরীর স্বাস্থ্য ঠিক রাখতে প্রয়োজন, কেবল সেইটুকুই খান। তার বাইরে মাছ, মাংস, ডিম ইত্যাদি খাওয়া কমিয়ে দিন। দেখবেন অনেকদিন চুল কালো থাকবে।
৫. খাবার রঙঃ যেসব খাবারে রঙ মেশানো থাকে, সেই সব খাবার এড়িয়ে চলাই ভালো। নইলে অচীরেই সমস্যার মুখে পড়তে হবে। যেমন আইস্ক্রিম, ক্যান্ডি এই সকল খাওয়ার না খাওয়াই ভালো।