রাত পোহালেই শিক্ষক দিবস। স্কুল থেকে কলেজ, কিংবা গৃহশিক্ষক, যে যাঁর মত করে এদিন নিজের শিক্ষকের জন্য একটা উপহার তৈরি করে ফেলেন। ছোটরা হাতে আঁকা কার্ড কিংবা কাগজের ফুল বানান, অন্যদিকে টিনেজাররা এদিন গিফট কেনার তাগিদে ভিড় জমান দোকানে দোকানে।
তবে এবার শিক্ষক দিবসে আর বই কিংবা পেন নয়, শিক্ষকদের একটু অন্যভাবেই উপহার দিয়ে ফেলার পরিকল্পনা করতেই পারেন।

আরও পড়ুনঃ মুখে দুর্গন্ধ, রইল সমস্যার সহজ সমাধান

জেনে নিন গিফটের তালিকায় কোন কোন জিনিস রাখলে তা নজর কাড়তে পারেঃ
১) গাছঃ শিক্ষকদের হাতে একটা করে গাছ তুলে দিতে পারেন। গাছ খুবই সন্মানজনক উপহার। তা শিক্ষকের বাড়িতে শুধু রাখাই নয়, একজন ছাত্রছাত্রী হিসেবে নিজের মান অনেকখানি বাড়িয়ে তোলা যায়। 
২) পাঠের ব্যগঃ প্লাস্টিক বর্জনের ডাক দিচ্ছেন এখন সকলেই। এরই মাঝে যদি একটা পাঠের ব্যাগ শিক্ষককে দেওয়া যেতে পারে তবে তা তিনি ব্যবহার করতে পারবেন নানা কাজে, এবং প্যাকেটের ব্যবহার কমানোর পক্ষে সচেতনতা বৃদ্ধি পাবে।
৩) কাচের জলের বোতোলঃ প্লাস্টিকের বতল নয়, শিক্ষকদের স্বাস্থ্য এবং পরিবেশের কথা মাথায় রেখে তাঁদের একটি ভালো জলের বোতল দেওয়া যেতে পারে। 
৪) ফিটব্যান্ডঃ শিক্ষকতা মানেই দীর্ঘক্ষণ বসে কাজ করা, খাতা দেখা। তাই শিক্ষকদের যদি একটি ফিটনেশ ব্যান্ড দেওয়া যায়, তবে তাঁরা খুবই খুশি হবেন, সঙ্গে সেই ব্যান্ডের জন্য সারাদিনে কতটা ক্যালরি তাঁরা বার্ণ করলেন তাও জানতে পারবেন।
৫) সিড পেনসিলঃ এই ধরনের পেনসিল এখন নতুন উঠেছে। পেনসিলের পেছনে থাকে একটা করে গাছের বীজ। পেনসিল ব্যবহার করা হয়ে গেলে সেই বীজ মাটিতে পুঁতে দিলেই গাছ জন্মায়।