প্রবেশিকা পরীক্ষার সময় অনেক কিছুই পড়তে হয় যা প্রত্যহ চর্চার মধ্যে পড়ে না অনেকেরই ক্ষেত্রে। এই অবস্থায় হাতে কম সময় থাকার দরুণ তা মুখস্থ করা ছাড়া আর কোনও উপায় থাকে না কারুর হাতে। কিন্তু অনেকেই আছেন যাঁরা পড়ার পরও মুখস্থ রাখতে পারেন না। তাদের জন্যই রইল সাতটা সহজ উপায়।

আরও পড়ুনঃ দিনভর কম্পিউটার নয়তো ফোন, জানুন ক্ষতির হাত থেকে চোখকে রক্ষা করার উপায়

জেনে নিন কীভাবে পড়লে বা কী করলে সহজেই পড়া মুথস্থ থাকবেঃ
১. পড়তে বসার আগে ১০ মিনিট ব্যায়াম করুন বা হাঁটুন। এতে মস্তিষ্কের ক্ষমতা বেড়ে যায়। এক গবেষণায় তা প্রমাণিত।
২. যে বিষয় পড়তে বেশি ভালো লাগে সেই বিষয় নিয়ে আগে কিছুটা পড়ে নিয়ে তারপর অন্য বিষয়গুলো ধরুন, এতে পড়ার প্রতি অনিহা অনেকটা কমে যায়।
৩. সাদা কালো নয়, রঙিন মার্কার কিংবা ছবি, ওয়েবসাইট, বিভিন্ন জায়গা থেকে পড়তে থাকুন, এতে এক ঘেয়েমিভাব অনেকটা কমে যায়।
৪. মুখোস্থ করতে হবে ভেবে পড়া না শুরু করে প্রথমেই একবার রিডিং দিয়ে নিন। বিষয়টির সঙ্গে নিজের পরিচিতি ঘটান। পড়ুন, তারপর জানার চেষ্টা করুন। না জেনে মুখস্থ নয়।
৫. একই জায়গায় এক ভাবে না বসে পায়চারি করতে করতে পড়লে তা অনেক সহজেই মাথায় ঢুকে যায়। তাই একভাবে বেশিক্ষণ না বসে উঠে পড়ুন।
৬. পড়া সঠিকভাবে মনে রাখতে বেশি পরিমাণ ঘুমেরও প্রয়োজন। নির্দিষ্ট সময় করেই ঘুমিয়ে নিন। দিনে আট ঘন্টার বেশও ঘুম ভালো নয়।
৭. রাতে শোওয়ার আগে পড়ুন, এবং চোখ বন্ধ করে তা মনে করার চেষ্টা করুন। ঘুম থেকে উঠে আবার তা মনে করার চেষ্টা করে দেখবেন, অধিকাংশটাই মনে রয়েছে।