সঙ্গমে ক্রমেই হারাচ্ছে ইচ্ছে! কখনও কাজের অযুহাত, কখনও আবার ক্লান্তির বাহানা, সঙ্গম থেকে নিজেকে ক্রমেই দূরে সরিয়ে ফেলেন অনেকেই। যার প্রভাব পড়ে সম্পর্কে। তীক্ষতা থেকে শুরু করে বিবাদ অশান্তি। তবে এই যৌন মিলনে ইচ্ছে হারানোর একাধিক কারণ থাকতে পারে। মানসিক চাপ থেকে শুরু করে হরমোনের সমস্যা, তবে নিজের যৌন জীবন স্বাভাবিক রাখতে খাদ্য তালিকাতে যদি থাকে এই কয়েকটি জিনিস, তবে তা বলাই বাহুল্য...

আরও পড়ুনঃ এই রোগগুলির কারণেই কি মৃত্যুর ঝুঁকি বাড়ছে করোনায়, আপনার নেই তো

রসুনঃ ঘুম থেকে উঠে এক কোয়া রসুন খান, এতে যৌন উদ্দীপনা শরীর বজায় থাকে। এছাড়াও এতে বেড়ে যায় ইমিউনিটি। 

মধুঃ মধু যৌন মিলনের জন্য উপাদেয়। তবে তা প্রতিদিন খেলে শরীর গরম হয়ে যায়। তাই সপ্তাহে তিনদিন গরম জলে মধু দিয়ে পান করতে হবে। 

কফিঃ কফি যৌন ইচ্ছা বাড়ানোতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কফিতে যে ক্যাফেইন থাকে তা যৌন সম্পর্কের ইচ্ছে বজায় রাখে।

বাদামঃ স্বাস্থ্য  বাদামে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে যা বিষণ্ণতার মতো পরিস্থিতি থেকে খুব সহজেই মুক্তি দেয়। এছাড়া বাদামে জিঙ্ক থাকায় শুক্রাণুর পরিমাণ তুলনামূলক হারে বৃদ্ধি পায়। প্রজনন ক্ষমতা ও যৌনাঙ্গের স্বাস্থ্যের উন্নতির জন্য ডাক্তাররা বাদাম খেতে পরামর্শ দেন।

দুধঃ যে সব খাবারে বেশি পরিমাণ প্রাণিজ-ফ্যাট আছে এমন প্রাকৃতিক খাদ্য যৌন জীবনের উন্নতি ঘটায়। যেমন, খাঁটি দুধ, দুধের সর, মাখন ইত্যাদি। বেশিরভাগ মানুষই ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলতে চায়। তবে শরীরে সেক্স হরমোন তৈরি হওয়ার পরিমাণ বাড়াতে হলে প্রচুর পরিমাণে ফ্যাট জাতীয় খাবারের দরকার।