Asianet News BanglaAsianet News Bangla

ঠান্ডায় শরীর সুস্থ রাখতে, পাতে রাখুন এই পাঁচ উপাদান

  • সারা দেশে জাঁকিয়ে পড়েছে শীত
  • এই সময় শরীর সুস্থ না রাখলে, দেখা দিতে পারে নানান সমস্যা
  • ঠাণ্ডায় রক্ত সঞ্চালন সঠিক যদি না হয় হতে পারে শারীরিক বহু সমস্যা
  • এই ঠাণ্ডায় শরীর সুস্থ রাখতে অবশ্যই পাতে রাখুন এই ৫ খাবার
To stay healthy in this cold, keep these five ingredients in your daily diet
Author
Kolkata, First Published Dec 29, 2019, 1:29 PM IST

সারা দেশে জাঁকিয়ে পড়েছে শীত। ক্রমশ নীচে নামছে তাপমাত্রা। এই সময় শরীর সুস্থ না রাখলে, দেখা দিতে পারে নানান সমস্যা। এই ঠাণ্ডায় রক্ত সঞ্চালন সঠিক যদি না হয়,হতে পারে হৃদরোগ সম্পর্কিত সমস্যাও। সেই সঙ্গে রক্ত তঞ্চনেও সমস্যা দেখা দেয়। স্থূলত্ব ও চিনির মতো সমস্যাগুলি রক্ত সঞ্চালনকে প্রভাবিত করে ধীর করে দেয়। যারা বেশিরভাগ সময় বসে বসে কাজ করেন এবং শরীরচর্চা করেন না, তাদের রক্ত সঞ্চালনে সমস্যা রয়েছে। তাই এই ঠাণ্ডায় শরীর সুস্থ রাখতে অবশ্যই পাতে রাখুন এই ৫ সবজি। যা নিয়মিত পাতে রাখলে রক্ত সঞ্চালনকে সঠিক রাখে।

ডালিম- ডালিম এমন একটি ফল যা অত্যন্ত উপকারী। এই ফল শরীরে রক্তের পরিমান বৃদ্ধি করতে সাহায্য করে। পাশাপাশি র্কত প্রবাহের ভারসাম্য রক্ষা করতেও সাহায্য করে। ডালিমে রয়েছে পলিফেনাল এবং নাইট্রেট যা এই ঠাণ্ডায় মাংস পেশীগুলিকে সুস্থ রাখতে সাহায্য করে। গাছের শিকড়, ছাল ও ফলের খোসা দিয়ে আমাশয় ও উদরাময় রোগের ওষুধ তৈরি হয়। 

অ্যাভোকাডো- শরীরের রক্ত সঞ্চালন সঠিক রাখার জন্য অ্যাভোকাডোর কোনও বিকল্প নেই। এই ফল হৃদরোগ থেকে রক্ষা পেতেও সাহায্য করে বলে মনে করেন পুষ্টিবিদেরা। অ্যাভোক্যাডোতে পটাশিয়ামের মাত্রাধিক্য থাকায় ফলটি হৃদপিণ্ড সবল ও সুস্থ রাখতেও সাহায্য করে। এছাড়া অ্যাভোক্যাডো প্যান্টোথেনিক এসিড, ডাইটারি ফাইবার, তামা, ফলিক এসিড, ভিটামিন বি-সিক্স, ভিটামিন কে এবং ভিটামিন সি এর ভাল উৎস। যারা নিরামিশভোজী তারা এই ঠাণ্ডায় অবশ্যই পাতে রাখুন এই ফল।

পেঁয়াজ- এই ঠাণ্ডায় সুস্থ থাকতে পাতে রাখুন কাঁচা পেঁয়াজ। অনেকেই আছেন যাঁরা কাঁচা পেঁয়াজ একেবারেই পছন্দ করেন না। পেঁয়াজে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট যা ধমনীতে রক্ত প্রবাহ বজায় রাখতে সাহায্য করে। তাই ঠাণ্ডায় শাক-সবজি বা কাঁচা স্যালাদের সঙ্গে পাতে রাখুন পেঁয়াজ। 

রসুন- যাদের রক্তচাপের সমস্যা রয়েছে, তারা ঠাণ্ডায় অবশ্যই পাতে রাখুন রসুন। রক্ত প্রবাহ সঠিক রাখার জন্য রসুন সেরা। রক্তচাপের সমস্যায় এই ঠাণ্ডায় প্রতিদিন সকালে খালি পেটে কাঁচা রসুন খান। এছাড়া রান্নায় বাড়িয়ে দিন রসুনের পরিমান। প্রতিদিন খালি পেটে কাঁচা রসুন খেলে রক্ত প্রবাহ নিরাময় করে এবং হৃদরোগ থেকে রক্ষা করে। 

টম্যাটো- এই ঠাণ্ডায় শরীর সুস্থ রাখতে পাতে রাখুন টম্যাটো। টম্যাটো খেলে রক্ত সঞ্চালন সঠিক থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষনা অনুযায়ী, টম্যাটোতে রয়েছে এমন কিছু উপাদান যা ধমনী সংকোচনের সমস্যা দূর করে রক্ত প্রবাহ সঠিক রাখতে সাহায্য করে। তাই শরীর সুস্থ রাখতে অবশ্যই পাতে রাখুন এই খাবারগুলি। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios