দূষণের কারণে শুধু ত্বক নয়, চুলেরও দফা রফা হয়। তাই দূষণ থেকে বাঁচাতে চুল পরিষ্কার রাখা এবং চুলের বিশেষ যত্ন প্রয়োজন। চুলের যত্নের জন্য প্রয়োজন সঠিক শ্যাম্পু, কন্ডিশনার, তেল ও সিরাম। কিন্তু এ সব করেও চুলের স্বাস্থ্য বজায় রাখা যায় না অনেক সময়ে। এর জন্য ঘরে তৈরি একটি হেয়ার মিস্ট ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

গোলাপ জল ও নারকেল তেল দিয়ে এই হেয়ার মিস্ট বানানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। চুলে পুষ্টি জোগান দিতে নারকেল তেলের জুড়ি মেলা ভার। দূষণের সঙ্গে চুল যাতে মোকাবিলা করতে পারে তার জন্য নারকেল তেল ব্যবহার করা হয়। আর এর সঙ্গে গোলাপ জলের মিশেলে চুলের রুক্ষতা দূর হয়। চুল মোলায়েম হয়ে ওঠে। তাই নিয়মিত এই ঘরোয়া টোটকা ব্যবহার করতে বলছেন বিশেষজ্ঞরা। 

৩ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে ১ কাপ গোলাপ জল দিয়ে ভাল করে মেশান। একটি স্প্রে বোতলে এবার এই মিশ্রণটি ভরে ফ্রিজে রেখে দিন। ব্যবহার করার আগে বোতলটি ঝাঁকিয়ে নিন। শ্যাম্পু করার আগে ভাল করে চুলে স্প্রে করে নিন এই মিশ্রণ। তার পরে হালকা হাতে পুরো চুলে মাসাজ করুন। 

তবে যাঁদের চুল অতিরিক্ত রুক্ষ তাঁরা লিভ ইন কন্ডিশনার হিসেবেও ব্যবহার করতে পারেন এই মিশ্রণ। ভাল করে চুলে লাগিয়ে নিন। তবে শ্যাম্পু করার পরে এই মিশ্রণ চুলের গোড়ায় লাগাবেন না। শ্যাম্পুর আগে গোড়ায় দিতে পারেন।