ব্যস্ততার যুগে বেড়ানোর সময় পাওয়া বড় কঠিন। আর বাঙালির ছোট ছুটিতে বেড়ানোর জায়গা মানে সেই দিঘা, পুরী, দার্জিলিং। কিন্তু একটু চোখ কান খোলা রাখলেই কাঠে পিঠেই পেয়ে যাবেন বেশ কিছু নির্জন গন্তব্য। এমনই একটি জায়গা হল গোপালপুর। আপনি যদি সমুদ্রপ্রেমী হয়ে থাকেন তাহলে গোপালপুরের শান্ত সমুদ্র ভাল লাগবে আপনার। 

গোপালপুর যাওয়ার সময়ে হাতে যদি বেশি সময় থাকে তাহলে চিল্কা লেক, তপ্তপানি ইত্যাদি দেখে আসতে পারেন। সমুদ্র সৈকতে নিরিবিলি চাইলে ওড়িশার এই সি বিচ আপনার জন্য আদর্শ। এছাড়াও এখানে দেখার মতো রয়েছে বিশাল লাইটহাউস। এই লাইটহাউসের উপর থেকে সমুদ্র দেখা মানে বিরাট অভিজ্ঞতা। এখান থেকে সমুদ্রের ৩৬০ ডিগ্রি ভিউ পাওয়া যায়। চিল্কার অংশও দেখা যায়। গোপালপুরের অন্যতম আকর্ষণ এই লাইটহাউস। 

এছাড়াও গোপালপুরে দেখার মধ্যে রয়েছে গোপালকৃষ্ণ মন্দির, কাজুবাদাম তৈরির কারখানা, চন্দ্রগিরি পাহাড়। এছাড়াও সারা গোপালপুরের নির্জনতা ও প্রাকৃতিক সৌন্দর্য দেখলে আপনার চোখ জুড়োবে। রয়েছে খাঁড়ির মধ্যে নৌকোবিহারের ব্য়বস্থাও। 

কী ভাবে যাবেন- হাওড়া থেকে বেরহামপুর যাওয়ার যে কোনও ট্রেনে উঠুন। গাড়িতেও যেতে পারেন। ৬০০ কিলোমিটার রাস্তা গাড়িতে যেতে হবে। 

কোথায় থাকবেন- ওড়িশা পর্যটন দফতরের হোটেলে থাকতে পারেন। এছাড়াও রয়েছে বহু বেসরকারি হোটেল।