যোগ বা যোগা যাই বলুন না কেন ভারতীয় উপমহাদেশে এক প্রকার ঐতিহ্যবাহী শারীরবৃত্তীয় ও মানসিক সাধনপ্রণালী। "যোগ" শব্দটির দ্বারা হিন্দু, বৌদ্ধ ও জৈনধর্মের ধ্যান করাকেও বোঝায়। হিন্দু দর্শনের ছয়টি প্রাচীনতম শাখার অন্যতম হল এই যোগ বা যোগা। জৈনধর্মে যোগ মানসিক, বাচিক ও শারীরবৃত্তীয় কিছু প্রক্রিয়ার সমষ্টি। বর্তমানে বহু সেলিব্রিটিও স্যোশাল মিডিয়া চ্যানেল ঘরে থেকে সহজেই শরীরের যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন। দেখে নিন কোন কোন যোগার সাহায্যে আপনি ত্বকের সমস্যা দূর করে উজ্জ্বলতা বাড়াতে পারবেন।

আরও পড়ুন- প্রতিরোধ ক্ষমতা ও দৈহিক শক্তি দুই বাড়বে প্রোটিন, প্রতিদিন কতটা পরিমান ডায়েটে রাখবেন জেনে নিন সহজেই

মরশুম বদলের এই সময় ত্বক ধীরে ধীরে হয়ে আসে নিষ্প্রাণ ও রুক্ষ। বিশেষ করে যারা শুষ্ক ত্বকের সমস্যায় ভোগেন। এই সময় থেকেই ত্বকের যত্ন না নিলে ত্বক উজ্জ্বলতা হারিয়ে নিস্তেজ হয়ে আসতে থাকে। তাই এই সময় প্রয়োজন ত্বকের বিশেষ যত্নের। তাই বাজার চলতি প্রচুর কসমেটিক্স প্রোডাক্ট রয়েছে যা ত্বকের এই সমস্যা দবর করতে সাহায্য করে। পাশাপাশি এই প্রোডাক্টগুলির রয়েছে ক্যামিক্যাল রিয়াক্সনও। তাই ত্বকের বিশেষ যত্ন নিতে কোনও ক্যামিক্যাল নয় করুন যোগা।  যদি আপনি সান বার্ন, সূক্ষ্ম রেখা বা তৈলাক্ত ত্বকের বিষয়ে চিন্তিত হন তবে এই যোগা আপনার ত্বকের সমস্যা সমাধান করবে সহজেই। 

আরও পড়ুন- দেখে নিন রাজ্য-সহ দেশের বিভিন্ন অঞ্চলে বার্ড ফ্লু লেটেস্ট আপডেট

ত্বকের সমস্যা মিটিয়ে ত্বকের জৌলুস বৃদ্ধিতে কার্যকর এই যোগা। শুনতে অবাক লাগলেই এটা প্রমানিত যে শুধু ওজন কমানোর জন্য নয় নানান শারীরিক সমস্যার সমাধান সম্ভব এই যোগার মাধ্যমে। যোগব্যায়াম সুস্থ থাকতে সহায়তা করে। শারীরিক ও মানসিক শান্তির জন্য যোগ বা যোগা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই প্রতিদিন পুষ্টিকর খাদ্য গ্রহণের পাশাপাশি যোগার মাধ্যমে সুস্থ থাকতে পারবেন আপনি। আর তার একমাত্র উপায় হল নিয়মিত যোগ ব্যায়াম বা শরীর চর্চা। দেখে নিন কোন কোন যোগার সাহায্যে বাড়াতে পারবেন ত্বক উজ্জ্বলতা -