'মা' ছোট্ট এই শব্দটার মধ্যে লুকিয়ে আছে নিঃস্বার্থ এক ভালোবাসার অসীম ও আশ্চর্য রকমের ক্ষমতা। সন্তানের জন্য মায়ের আত্মত্যাগের একমাত্র একজন প্রকৃত মা অনুভব করতে পারেন। সন্তানদের জন্য নিজের জীবন উৎসর্গ করতেও পিছ পা হন না। মা মানে এমনই এক শক্তি।  এ জগতে একমাত্র মা-ই সন্তানের জন্য নিজের জীবন বাজি রাখতে পারেন। কিন্তু বড় হতে হতে অনেক সময় আমরা ভুলে যেতে থাকি মায়ের নিঃস্বার্থ আত্মত্যাগের কথা। না শুধু মানবজাতির মধ্যেই নয় বিশ্বের যে কোনও প্রানীর মধ্যেই মা -এর এই অপার্থিব ক্ষমতা শক্তি লুকিয়ে থাকে। এরকমই এক ঘটনার সাক্ষী হয়েছে সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া একটি ভিডিও।

আইএফএস অফিসার সুসন্ত নন্দের পোস্ট করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে একটি গাছের কোটরের মধ্যে একটি কাঠঠোকরা পাখি বারবার উঁকি দিচ্ছে। কয়েক মুহূর্তের মধ্যেই, সেই গাছের কোটরের মধ্যে থেকে একটি সাপটি বেরিয়ে আসে। সেই কোটরের মধ্যে রয়েছে কাঠঠোকরার সদ্যজাত সন্তানেরা। আর তাঁদের জীবন রক্ষা করার জন্যই বিষাক্ত সাপের সঙ্গে লড়াই শুরু করে দেয়। নিজের জীবন উপেক্ষা করে এক মা-এৎ এমন মরণপন লড়াই মন কেড়ে নেয় সোশ্যাল মিডিয়ায়।

আইএফএস অফিসার সুসন্ত নন্দের এই পোস্ট আপাতত ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। ভিডিওটি মূলত পেরুর ইস্রায়েলি পর্যটক আসফ অ্যাডমোনি তোলেন। মা পাখিটির তাঁর সন্তানদের বাঁচানোর যে উদ্বেগ এবং তারসঙ্গে বিষধর সাপটিকে যে ভাবে সে আক্রমণ করছিল তা এক মায়ের পক্ষেই সম্ভব। এই ভিডিওটিতে প্রচুর কমেন্ট এসেছিল যাতে অনেকেই জানতে চেয়েছিলেন শেষমেশ মা পাখিটি কি তার সন্তানদের সাপের হাত থেকে রক্ষা করতে পেরেছিল। কাঠঠোকরা মায়ের এমন দুঃসাহসিক ভিডিও-তে মন কেড়েছে নেটিজেনদের।