প্রতিবছরের মতো এবারও সরস্বতী পুজো জমে গেল মেদিনীপুর শহরের কলেজ স্কোয়ারে। প্রশাসনিক বিধিনিষেধও বাধলোনা আনন্দ উপভোগ করার ক্ষেত্রে। সত্য দানব আটকাতে মাইক বক্স প্রশাসন বাতিল করলেও ব্যান্ড সহযোগে চলল উদ্দাম নৃত্য। কলেজ মাঠে বসে গেল তরুণ-তরুণীদের প্রেমের মেলা।

আরও পড়ুন, বাবা-মাকে ছেড়ে আবাসিক স্কুলে পড়ার অভিমানে সপ্তম শ্রেণীর ছাত্র আত্মঘাতী

মেদিনীপুর শহরের মেদিনীপুর কলেজ সংলগ্ন এলাকায় প্রতিবারের মতো এবারও সরস্বতী পুজোর কার্নিভাল শুরু হয়ে গিয়েছিল নির্দিষ্ট সময়ে।শহরের বিভিন্ন রাজনৈতিক ধর্মে বিশ্বাসী ক্লাবগুলো রাস্তার দু'পাশে সারি দিয়ে সরস্বতী পুজোর মণ্ডপ সাজিয়েছিলেন। প্রতিটি মন্ডপে সরস্বতী ঠাকুরের পুজো ছিল গৌন, মুখ্য ছিল বিভিন্ন রাজনৈতিক ঘটনাবলীর ব্যঙ্গ চিত্র প্রদর্শনী। তৃণমূল এর পক্ষ থেকে বিভিন্ন ক্লাব গুলি বিজেপি সিপিএম কংগ্রেসের নেতাকর্মীদের বিভিন্ন উক্তি ও কার্যাবলী ব্যঙ্গ করে কার্টুন প্রদর্শন করেছে তাদের আয়োজিত পুজো মণ্ডপে। সেই সঙ্গে তৃণমূলের নেত্রী ও অন্যান্য নেতাকর্মীদের বিভিন্ন ভাল দিক তুলে ধরা হয়েছে। তবে এবারে এই ধরনের মণ্ডপগুলোতে নরেন্দ্র মোদী অমিত সাহ, দিলীপ ঘোষকেই বিভিন্ন ভাবে কটাক্ষ্য করা হয়েছে।

আরও পড়ুন, সরস্বতী রূপেই আজ পূজিত হবেন নবদ্বীপের দক্ষিণা কালী, দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

অন্যদিকে বিজেপির পক্ষ থেকে তৃণমূল সিপিএম কংগ্রেস নেতাকর্মীদের বিভিন্ন কার্যাবলীকে ব্যঙ্গ চিত্রের মাধ্যমে তুলে ধরে কটাক্ষ্য করা হয়েছে। কোথাও আবার এবিভিপি এর পক্ষ থেকে সি এ এ আইনের সমর্থনে সাধুবাদ জানানো হয়েছে। প্রতিবছর এই ধরনের মন্ডপ গুলির পাশে বিশাল বিশাল বক্স লাগিয়ে তারস্বরে গান বাজানো হতো। এবার শুরু থেকেই প্রশাসনিক কড়াকড়ির কারণে তা আর হয়নি। তবে আনন্দ উপভোগ করতে ব্যান্ড তাসাপাটি ভাড়া করে চলেছে উদ্দাম নৃত্য। সরস্বতী পুজোর কার্নিভাল এর অন্যতম আকর্ষণ তরুণ-তরুণীদের প্রেমের মেলা। সরস্বতী পুজো মণ্ডপ গুলির পাশেই কলেজ মাঠে তরুণ-তরুণীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। এক কথায় প্রেমের উৎসব এর ছোঁয়া দেখা গিয়েছিল মেদিনীপুর কলেজ মাঠে। কেউ একাকী সেলফি কেউবা যুগ্ম সেলফিতে মজেছিলেন দিনভর।