একের পর এক হাস্যকর ভুল করা প্রায় অভ্যাসে পরিণত করে ফেলেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এর আগে গুলিয়েছিলেন ইতিহাস ভুগোল, এবার প্রমাণ করলেন অঙ্কেও তিনি বেজায় কাঁচা। রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদের সম্মেলন শেষ হওয়ার পরই ইমরান পরিষদে যে দেশগুলি পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে তাদের ধন্যবাদ জানান।

টুইট করে পাক প্রধানমন্ত্রী লেখেন, কাশ্মীরে ভারত সরকারের সেনাবাহিনী প্রয়োগ বন্ধ, বিধি নিষেধ তুলে নেওয়া, কাশ্মীরিদের অধিকারকে সম্মান জানানোরৈাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের সনদ মেনে কাশ্মীর সমসল্যার সমাধানের পাক দাবিকে যে ৫৮টি দেশ রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদে সমর্থন করেছেন, তাদের তিনি কৃতজ্ঞতা জানাচ্ছেন।

সমস্যা হল ইমরান সম্ভবত কাশ্মীর প্রশ্নে অল্প কিছু সমর্থন পেয়েই উচ্ছ্বসিত হ.য়ে পড়েছিলেন। আর তারই ফলে অঙ্কের হিসেবে ভুল করে ফেলেন। কারণ রাষ্ট্রসংঘের নিজস্ব ওয়েবসাইটে পরিষ্কার জানানো হয়েছে যে তাদের সদস্য দেশের সংখ্যাই ৪৭টি। এরমধ্যে রয়েছে আফ্রিকা মহাদেশের ১৩টি দেশ, এশিয়-প্রশান্তমহাসাগরীয় এলাকা থেকে ১৩টি দেশ, লাতিন আমেরিকা ও ক্যারিবিয় দেশগুলি থেকে ৮টি দেশ ও পশ্চিম ইউরোপ ও অন্যান্য এলাকার সদস্যদের মধ্য থেকে ৭টি দেশ। কাজেই ৫৮টি দেশ তিনি কোথা থেকে পেলেন তাই নিয়ে প্রশ্ন উঠেছে।  
 

নেট দুনিয়া অত্যন্ত তথ্য সচেতন। পাক প্রধানমন্ত্রীর এই ভুল ধরতে তাঁদের বেশি সময় লাগেনি। শুরু হয়ে যায় হাসাহাসি। পাক প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ চৌধুরি আলপটকা মন্তব্য করতে ওস্তাদ। একজন বলেছেন, অমরান বোধহয় তাঁর কাছ থেকেই অঙ্ক শিখেছেন। এর আগে ইরান সফরে গিয়ে জার্মানী ও জাপান নিয়ে ইতিহাস ভুগোলের বড় ভুল করেছিলেন ইমরান। সেই কথাও মনে করিয়ে দিয়েছেন কেউ কেউ।