অবশেষে আলগা হল জট। ভারতীয় বিমান পরিষেবাকে সুখের বার্তা দিল পাকিস্তান। ভারতের বাণিজ্যিক বিমান চলাচলের জন্য আকাশসীমা খুলে দিল পাকিস্তান। প্রসঙ্গত পাঁচ মাস আগে পুলওয়ামায় জঙ্গি হামলার পাল্টা আক্রমণ এনেছিল ভারত। সেবার পাকিস্তানের বালাকোটে জঙ্গি ঘাঁটিকে উদ্দেশ্য করে এয়ার স্ট্রাইক চালিয়েছিল ভারতীয় সেনা। আর তার পর থেকেই ভারতের জন্য আকাশসীমা বন্ধ করে রেখেছিল পাকিস্তান।

দীর্ঘ পাঁচ মাসের নিষেধাজ্ঞার পর ভারতের জন্য আকাশপথ খুলে দিল পাকিস্তান। আজ রাত ১২.৩৮ মিনিট নাগাদ পাকিস্তান তাদের আকাশসীমা খুলে দেয় ভারতের বিমাণের জন্য। প্রসঙ্গত এর আগা পাকিস্তানকে আকাশসীমা খুলে দেওয়ার জন্য আবেদন করেছিল ভারত। কিন্তু পাকিস্তানের তরফ থেকে সাফ জানিয়ে দেওয়া হয় যতক্ষণ না পর্যন্ত এয়ারবেস থেকে ভারত যুদ্ধবিমান সরিয়ে নিচ্ছে ততক্ষণ পর্যন্ত ভারতের বাণিজ্যিক বিমানের জন্য খোলা হবে না আকাশপথ। 

গত পাঁচ মাস ধরে পাকিস্তান ভারতের জন্য আকাশপথ বন্ধ রাখায় একাধিক আন্তর্জাতিক বাণিজ্যিক বিমান পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারছিল না। এই কারণে বহু আন্তর্জাতিক বিমানকে বিকল্প উপায় ঘুর পথে যাত্রা করতে হচ্ছিল, এতে বিমান সংস্থা এয়ায় ইন্ডিয়ার খরচও হচ্ছিল বিপুল। এরপর মার্চ মাসে পাকিস্তান তার আকাশসীমা খুলে দিলেও ভারতীয় বিমানকে পাক আকাশপথ ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এরপর এপ্রিলের মাঝামাঝি সময়ে পাকিস্তানের আকাশপথে ১১টির মধ্যে মাত্র  একটি আকাশ পথ খুলে দেওয়া হয়েছিল যা এয়ার ইন্ডিয়া এবং তুরস্কের এয়ার লাইন্স ব্যবহার করতে শুরু করে। ১১টি  আকাশপথের মধ্যে মাত্র একটি খুলে রাখায় আন্তর্জাতিক বিমানগুলিকে অনেকটা ঘুরপথ ব্যবহার করতে হত। তবে এবার সেই সমস্যা থেকে মুক্তি পাওয়া গেল বলে মনে করছেন সকলে।