Asianet News BanglaAsianet News Bangla

শিশুর নখ কাটতে গেলে ভয় করছে, কয়েকটি ছোট পদ্ধতি মেনে নিরাপদে কেটে ফেলুন সদ্যোজাতের নখ

বড়দের পাশাপাশি বাচ্চাদেরও নখ কাটা খুবই গুরুত্বপূর্ণ। তাদের নখের ধুলো বালি জমে। যা তাদের শরীর খারাপ  করে দেয়। তাই অবশ্যই তাদের নখের যত্ন নিন। মাঝে মধ্যেই তা কেটে দিন। 

Too Scared To cut the nails of Your Baby Follow These Safety Tips bmm
Author
Kolkata, First Published Sep 25, 2021, 6:15 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শিশুর যত্ন (Child Care) নেওয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই কাজটি অত্যন্ত সতর্কতার সঙ্গে করতে হয়। তাকে সব সময় পরিষ্কার (Clean) পরিচ্ছন্ন রাখতে হয়। আর তার থেকে রোগ জীবাণু দূরে থাকলেই সে ভালো থাকবে। ফলে কোনও সমস্যা হবে না। বাচ্চার মালিশ, স্নান (Bath), খাওয়ার (Eat) উপর নজর রাখলেও, আমরা অনেকেই একটি বিষয় উপেক্ষা করে যাই। সেটি হল তাদের হাত বা পায়ের আঙুলের নখ কাটা (Cut the Nail)। অনেকেই ভাবেন বাচ্চার নখ না কাটলেও চলে। কিন্তু, বড়দের পাশাপাশি বাচ্চাদেরও নখ কাটা খুবই গুরুত্বপূর্ণ। তাদের নখের ধুলো বালি জমে। যা তাদের শরীর (Health) খারাপ করে দেয়। তাই অবশ্যই তাদের নখের যত্ন নিন। মাঝে মধ্যেই তা কেটে দিন। 

শিশুর নখ হয় নরম। এদের নখ খুব তাড়াতাড়ি বেড়ে যায়। তাই সাবধানে নখ কাটা জরুরি। এছাড়া তাজের ত্বক এতটাই সংবেদনশীল হয় যে আপনার অসতর্কতার ফলে কোনও ক্ষতি হতে পারে। তাই তাদের নখ কাটার সময় কয়েকটি বিষয় নাথায় রাখুন। 

তাদের হাতের নখ দ্রুত বৃদ্ধি পেলেও পায়ের নখ বাড়তে সময় লাগে। সে ক্ষেত্রে সপ্তাহে একবার হাতের এবং মাসে একবার পায়ের নখ কাটুন। তবে সব সময় খেয়াল রাখবেন। কখনও যদি নখ বেড়ে যায় তাহলে সঙ্গে সঙ্গে তা কেটে দিন।  

আরও পড়ুন- বাচ্চার জেদ সামলাতে গিয়ে নাজেহাল, খুব সহজেই কমিয়ে ফেলুন সন্তানের জেদ, রইল উপায়

শিশুর নখ কাটার জন্য আলাদা কাঁচি রাখুন। সেটা কখনও অন্য কোনও কাজে ব্যবহার করবেন না। এছাড়া অ্যান্টিবায়োটিক ক্রিম সঙ্গে রাখুন। এর ফলে কাঁচি দিয়ে নখ কাটার সময় যদি কোনওভাবে লেগে যায় তাহলে সঙ্গে সঙ্গে সেই ক্রিম লাগিয়ে দিন। দেখবেন এতে ক্ষত ঠিক থাকবে। 

আর শিশু যখন ঘুমিয়ে থাকে, তখন নখ কাটার উপযুক্ত সময়। তবে সেই স্থানটি হতে হবে আলো-বাতাস যুক্ত। নখ কাটার সময় আপনি পরিষ্কারভাবে দেখতে পাচ্ছেন কিনা সেদিকে খেয়াল রাখুন। পর্যাপ্ত আলো না থাকলে প্রয়োজনে ঘরের আলো জ্বালিয়ে নিতে পারেন। 

শিশুদের পায়ের আঙুলের নখ সাধারণত পায়ের আঙ্গুলের প্রান্ত বরাবর বেঁকে থাকে। তাদের নখ নরম হওয়ার জন্যই এমনটা হয়। ফলে তাদের নখ কাটার সময় কাঁচি ব্যবহার করা উচিত। কারণ এর ফলে তাদের ত্বক কেটে যাওয়ার ভয় থাকে না। আর নখ বেশি কেটেও যায় না। 

আরও পড়ুন- পুজোর পরই খুলতে পারে স্কুল, করোনা পরিস্থিতিতে কীভাবে প্রস্তুত করবেন সন্তানকে, রইল টিপস

সবথেকে ভালো হচ্ছে শিশু ঘুমিয়ে পড়লে তবে তার নখ কেটে দেওয়া। অনেক সময় স্নান করার পর শিশু ঘুমিয়ে পড়ে। প্রয়োজনে সেই সময় তার নখ কাটুন। এতে নখ খুব সহজেই কাটা হয়ে যাবে। আর কোনও সমস্যাও হবে না। এই সময় বাচ্চা যেহেতু ছটফট করে না ফলত ত্বক কেটে যাওয়ার ভয়ও থাকে না।

দাঁত দিয়ে শিশুর নখ কখনও কাটবেন না। এর ফলে আপনার মুখের ব্যাক্টিরিয়া ও জীবাণু সন্তানের শরীরে প্রবেশ করবে, যা তাদের অসুস্থ করে তুলতে পারে। এছাড়া নখ কাটার পর ফাইল করে দিন। ফলে নখের আকারও ভালো থাকবে আর নখে ধার থাকবে না। এটা দিয়ে শিশুর শরীর ছড়ে যাওয়ার সমস্যাও তৈরি হবে না।

আরও পড়ুন- একটানা অনলাইন ক্লাস, শিশুদের মানসিক বিকাশের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে

শিশুর নখ খুব ছোট হলে তাদের নখ ফাইল করতে পারেন। তার নখ কাটার সময় কোনও অভিজ্ঞ ব্যক্তিকে পাশে রাখুন। কারণ অনেকেই এই বিষয়গুলি জানেন না। তাই সেই ব্যক্তি পাশে থাকলে আপনার সুবিধা হবে।

Too Scared To cut the nails of Your Baby Follow These Safety Tips bmm

Too Scared To cut the nails of Your Baby Follow These Safety Tips bmm

Follow Us:
Download App:
  • android
  • ios