Asianet News BanglaAsianet News Bangla

পুজোর আগে ত্বক ও চুলের একসঙ্গে যত্ন নিতে, কাজে লাগান এই একটি উপাদান, ফল পাবেন হাত-নাতে

লাল রঙের অ্যালোভেরা গাছ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিছু ক্ষেত্রে, এটি সবুজ অ্যালোভেরার চেয়েও বেশি উপকারী বলে প্রমাণিত হয়। জেনে নিন লাল অ্যালোভেরার কী কী উপকারিতা রয়েছে।
 

Durga Puja 2022 To take care of skin and hair together use red aloevera BDD
Author
First Published Sep 22, 2022, 1:03 PM IST

আপনি সহজেই সকলের বাড়িতে অ্যালোভেরা পাবেন। আপনি নিশ্চয়ই সবুজ রঙের অ্যালোভেরা দেখেছেন, কিন্তু জানেন কি লাল রঙের অ্যালোভেরাও রয়েছে। হ্যাঁ, লাল রঙের অ্যালোভেরা গাছ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিছু ক্ষেত্রে, এটি সবুজ অ্যালোভেরার চেয়েও বেশি উপকারী বলে প্রমাণিত হয়। জেনে নিন লাল অ্যালোভেরার কী কী উপকারিতা রয়েছে।

লাল অ্যালোভেরার পুষ্টিগুণ-
লাল অ্যালোভেরায় প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে। এটি সবুজ অ্যালোভেরার চেয়েও বেশি শক্তিশালী। এটি অ্যামিনো অ্যাসিড এবং পলিস্যাকারাইড সমৃদ্ধ। এটি চুল, ত্বক ও চোখের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়।

লাল অ্যালোভেরার জুসের উপকারিতা-
১) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- লাল অ্যালোভেরার জুস পান করলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। এটি শরীরকে ব্যাকটেরিয়া এবং সংক্রমণ থেকে রক্ষা করে। সর্দি, সর্দি-কাশির সমস্যাও দূর হয়। এই জুস পান করলে শ্বাসতন্ত্রের সমস্যায় আরাম পাওয়া যায়। 
২) মুখের দাগ দূর করুন- লাল অ্যালোভেরা ত্বকের জন্যও খুব উপকারী প্রমাণিত হয়। এটি মুখে লাগালে দাগ দূর হয়। অন্যদিকে জুস পান করলে শরীর থেকে সব টক্সিন সহজেই বের হয়ে যায়। রক্ত বিশুদ্ধ করতে এবং ত্বককে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। লাল অ্যালোভেরা ত্বককে উজ্জ্বল ও সুন্দর করে তোলে।

আরও পড়ুন- হার্ট অ্যাটাক হলে পরিস্থিতি কেন গুরুতর হয়, মৃত্যুর আগে ঠিক কি হয়েছিল রাজু শ্রীবাস্তবের সঙ্গে

আরও পড়ুন- মুখের জন্য সিরাম কেন উপকারী, জেনে নিন কীভাবে ঘরে বসে ফেস সিরাম তৈরি করবেন

আরও পড়ুন- অক্সিডেটিভ স্ট্রেস কি, দ্রুত ত্বককে বৃদ্ধ করে তোলে, জেনে নিন আরও কী কী সমস্যা রয়েছে

৩) রক্তচাপ নিয়ন্ত্রণ করে- যারা লাল অ্যালোভেরার জুস পান করেন তারা রক্তচাপের সমস্যা থেকে মুক্তি পান। এতে হার্ট সুস্থ থাকে। প্রতিদিন লাল অ্যালোভেরার জুস খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এটি হার্টের স্বাস্থ্যেরও উন্নতি করে। 
৪) পিরিয়ড নিয়মিত হয়- অনিয়মিত পিরিয়ডের সমস্যায় ভুগছেন এমন মহিলারা লাল অ্যালোভেরার রস পান করুন। এতে তাদের উপকার হবে। এই জুস পান করলে পিরিয়ড নিয়মিত হয় এবং ব্যথাও কম হয়। 
৫) চুল চকচকে হয়- চুলে লাল অ্যালোভেরা লাগালে চুল সিল্কি ও চকচকে হয়। এতে চুল পড়ার সমস্যা কমে। যাদের চুল খুব শুষ্ক, তারা অবশ্যই চুলে লাল অ্যালোভেরা জেল লাগান। এতে চুল ঝলমলে হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios