পুজোতে কম বেশি সবাই মেক আপ করে থাকেন। পরে সেই মেক আপ তুলতে গিয়েই পড়তে হয় সমস্যায়। ঘরোয়া উপায়ে কি করে তুলবেন এই মেক আপ, দেখে নিন এক নজরে-

তেল: তেল খুব ভালো মেক আপ রিমুভারের কাজ করে। সুতরাং তেল দিয়েই তুলে দেখতে পারেন মেক আপ। আলাদা আলাদা ত্বকের জন্য তবে আলাদা আলাদা তেলের ব্যবহার করতে হবে। তৈলাক্ত ত্বকের জন্য ক্যাসটার অয়েল অথবা হেজেলনাট অয়েলে ব্যবহার করতে পারেন আবার সানফ্লাওয়ার অয়েলও ব্যবহার করেও দেখতে পারেন। যদি আপনার কম্বিনেশন স্কিন হয় তাহলে আপনি অলিভ অয়েল বা সানফ্লাওয়ার অয়েল ব্যবহার করতে পারেন। এছাড়াও ক্যাসটার অয়েল বা হেজেলনাট অয়েলও ব্যবহার করে করে দেখতে পারেন। আপনি যদি শুষ্ক ত্বকের অধিকারিনী হন তাহলে এমন কোনও তেল ব্যবহার করুন যা ত্বককে নারিশ করবে। সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন অলিভ অয়েল। ক্যাসটার অয়েল বা হেজেলনাট অয়েল ব্যবহার করেলে তা খুব সামান্য পরিমানেই ব্যবহার করবেন।

অ্যালোভেরা: মধু এবং অ্যালোভেরা এক সঙ্গে মিশিয়ে তা ব্যবহার করুন মেক আপ রিমুভার হিসাবে। এটি খুব ভালো মেক আপ রিমুভারের কাজ করে। মুখে এই রিমুভারটি লাগিয়ে এক থেকে দু'মিনিট রেখে তা ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখের সমস্ত মেক আপ উঠে যাবে। 

মধুর ফেসওয়াশ: মধু ব্রণ এবং অ্যাকনে দূর করতে সাহায্য করে। এক চামচ মধু নিয়ে তা হাতের দু হাত দিয়ে ঘষে মুখে লাগিয়ে নিন। ৫ থেকে ১০ মিনিট রেখে তার পরে ধুয়ে ফেলুন মুখটা। 

নারকেল তেল: নারকেল তেল খুব ভালো মেক আপ রিমুভারের কাজ করে। মুখের মেক আপ তোলার জন্য মুখে ভালো করে নারকেল তেল লাগিয়ে তারপরে কিছুক্ষণ রেখে ফেসওয়াশ দিয়ে মুখটা ভালো করে ধুয়েনিন। দেখবেন মুখের মেক আপ সবটাই উঠে গিয়েছে।   

ছোটদের শ্যাম্পু: বেবি শ্যাম্পু বা ছোটদের শ্যাম্পু খুব ভালো চোখের মেক আপ রিমুভারের কাজ করে। যেকোনও ধরনের ত্বকের জন্যই এই রিমুভার খুব ভালো কাজ করে। একটা ছোট বোতলের মধ্যে বেবি শ্যাম্পু (নো টিয়ার্স বেবি শ্যাম্পু) নিন, এর সঙ্গে অলিভ অয়েল বা নারকেল তেল আর জল মেশান। এবার এটি ব্যবহার করুন আপনার মেক আপ রিমুভার হিসাবে।