ষষ্ঠীর স্পেশ্যাল মেনুতে থাকুক মৌরি পটল, রইল নিরামিষ এই পদের রেসিপি

| Oct 01 2022, 05:15 AM IST

ষষ্ঠীর স্পেশ্যাল মেনুতে থাকুক মৌরি পটল, রইল নিরামিষ এই পদের রেসিপি
ষষ্ঠীর স্পেশ্যাল মেনুতে থাকুক মৌরি পটল, রইল নিরামিষ এই পদের রেসিপি
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

বানাতে পারেন   মৌরি পটল, রইল নিরামিষ এই পদের রেসিপি। ষষ্ঠীর দিন মৌরি পটল পদ সকলের মন কাড়বে। এই পদ বানানোও তেমন ঝক্কির নয়। মৌরি, ক্রিম, দই আর পটল হলেই হল। আর খেতেও খুবই সুস্বাদু হয়। তা আর দেরি নয়। ষষ্ঠীর স্পেশ্যাল মেনুতে রাখুন মৌরি পটল, রইল নিরামিষ এই পদের রেসিপি।

বাঙালি পুজোর সঙ্গে ভুঁড়িভোজের একটা আলাদা সম্পর্ক। যে কোনও বাঙালি পুজো মানে নিত্য নতুন সুস্বাদু পদ মাস্ট। পুজোর কদিন সকাল ব্রেকফাস্ট থেকে রাতের খাবার সবেতে থাকে চাই চমক। এই কটা দিন সকলেই সব নিয়ম ভুলে মনের মতো করে উপভোগ করে থাকেন। পুজোর কদিন ডায়েট ভুলে সব রকম খাবারে মন দেন সকলে। তবে পুজোর এই কদিন অনেক বাড়িতে নিরামিষ খাবার চল আছে। এবার নিরামিষ পদেও বানান নতুনত্ব। রাঁধতে পারেন পটলের পদ। ষষ্ঠীর দিন যারা বাড়িতে নিরামিষ খান, তারা পটল দিয়ে বানিয়ে ফেলুন নতুন ডিশ। বানাতে পারেন মৌরি পটল, রইল নিরামিষ এই পদের রেসিপি। ষষ্ঠীর দিন মৌরি পটল পদ সকলের মন কাড়বে। এই পদ বানানোও তেমন ঝক্কির নয়। মৌরি, ক্রিম, দই আর পটল হলেই হল। আর খেতেও খুবই সুস্বাদু হয়। তা আর দেরি নয়। ষষ্ঠীর স্পেশ্যাল মেনুতে রাখুন মৌরি পটল, রইল নিরামিষ এই পদের রেসিপি। 

মৌরি পটল
উপকরণ- পটল (৫০০ গ্রাম), মৌরি (২ টেবিল চামচ), দারুচিনি (১ ইঞ্চি), এলাচ (৪টে), লবঙ্গ (৫টি), ক্রিম (২ টেবিল চামচ), চিনি (১ চা চাচম), দই (২ টেবিল চামচ), সর্ষের তেল (পরিমাণ মতো), হলুদ গুঁড়ো (১ চা চামচ) 

Subscribe to get breaking news alerts


পদ্ধতি-
প্রথমে মৌরি, এলাচ ও দারুচিনি শুকনো খোলায় ভেজে নিন। এবার তা হামান দিস্তায় দিয়ে গুঁড়ো করে নিন। একটি পাত্রে পাত্রে ক্রিম নিয়ে তাতে এই লবঙ্গ, এলাচ ও মোরি মিশিয়ে ভালো করে একটি পেস্ট তৈরি করে নিন। এবার পটলগুলো ধুয়ে তা টুকরো করে নিন। নুন ও হলুদ মাখিয়ে রাখুন। এবার কড়াইয়ে তেল গরম হলে সেই তেলে পটল ভেজে তুলে নিন। এবার ওই কড়াইয়ে আরও একটু তেল দিন। তা গরম হলে একটি লঙ্কা, তেলপাতা দিয়ে নাড়তে থাকুন। দিন অল্প পরিমাণ মৌরিগুঁড়ো। এবার দিন হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, নুন দিয়ে নেড়ে নিন। এবার সামান্য জল দিয়ে কষান। এতে চিনি গিয়ে নাড়তে থাকুন। দিন টক দই। এবার ক্রিম দিয়ে বানিয়ে রাখা পেস্ট দিন। ভালো করে নেড়ে নিন। এবার ভেজে রাখা পটল গিয়ে দিন। পরিমাণ মতো জল দিন। ফুটতে শুরু করলে নামিয়ে নিন। তৈরি মৌরি পটল।