সে আমার ছোট বোন, বড় আদরের ছোট বোন- এককালে মান্না দে-র গাওয়া এই গান প্রতিটি বাড়িতে বাড়িতে বেজে চলত। এছাড়াও কিশোর কুমারের গলায়- ফুলো কো তারকা, সবকা ক্যাহনা হ্যায়, এক হাজারো মে মেরি বেহনা হ্যায়, সারি উমর  উসকা সঙ্গ রেহনা হ্যায়- বোনেদের নিয়ে এমন কত গান যে ছড়িয়ে রয়েছে তার ইয়ত্তা নেই। এমনকী, ভারতের সীমানা ছেড়ে বের হলেও বিশ্ব জুড়ে সব দেশেই বোনেদের নিয়ে বহু উৎসব-সংস্কৃতি। যাদেরকে ঘিরে তৈরি হয়েছে গান, কবিতা থেকে গল্প। 

অগাস্ট মাসের প্রথম রবিবার এমন একটি দিন, যেদিন বিশ্বজুড়ে পালিত হয় সিস্টারস দিবস। নির্দিষ্ট কোনও তারিখ নেই। সিস্টারস দিবস পালনের দিনটি হতে হবে অগাস্টের প্রথম রবিবার। আমেরিকায় এই দিনটিকে আবার জাতীয় দিবসের তকমা দেওয়া হয়েছে। এই দিনটির মানেই হল পরিবারে থাকা বোনটিকে সম্মান জানিয়ে সকলের আদর-ভালোবাসা এবং  আবেগকে প্রকাশ করা। 

সিস্টারস ডে আরও অনেক সম্পর্কের কথাও বলে- 
-------------------------------------------------- 

সিস্টারস ডে মানে শুধুই যে পরিবারে থাকা কন্যা সন্তানটির জন্য দাদা বা ভাই অথবা অন্যবোনেরা সচেতন হবে, এমনটা নয়। সিস্টারস ডে-এর একটি বৃহৎ আঙিনাও রয়েছে। আর এর জন্যই নার্স থেকে শুরু করে নান বা সন্যাসিনীদের উৎসর্গ করেও সিস্টারস ডে পালিত হয়ে থাকে। এমনকী কোথাও কোথাও কলেজ, বিশ্ববিদ্যালয়ে মহিলা সহপাঠীদের সম্মান জানাতেও সিস্টারস ডে পালিত হয়। 

 কীভাবে সিস্টারস ডে পালন করবেন-
-------------------------------------- 

যদি বোনের থেকে আপনি দূরে কোথাও থাকেন- তাহলে তাকে একটা ফোন করে নিয়ে শুভেচ্ছা জানাতে পারেন। অথবা, একটা সুন্দর মেসেজ এসএমএস বা হোয়াটসঅ্যাপ-এ শেয়ার করতে পারেন। এর মাধ্যমে প্রকাশ করতে পারেন আপনার বোনের প্রতি আপনার ভালোবাসা। 

বোন আপনার কাছাকাছি থাকলে তাকে নিয়ে বেরিয়ে পড়তে পারেন, তবে এখন অতিমারীর সময়, রেস্তোরাঁয় যাওয়া এবং বাইরে বের হওয়া নিয়ে সমস্যা হতে পারে, তারমধ্যে কোথাও কোথাও লকডাউন চলছে, তাই ঘরে বসেই আজ বোনের জন্য স্পেশাল কোনও ডিস তৈরি করুন। 

পরিবারে বোন নেই মানে যে আপনি সিস্টারস ডে সেলিব্রেট করতে পারবেন না, এমনটা নয়। আপনার বান্ধবীর সঙ্গেও পালন করতে পারেন সিস্টারস ডে। এমন বান্ধবী যাকে আপনি বোনের মতো দেখেন এবং সে এমন কিছু করে আপনার জন্য যা একজন বোনই করতে পারে। 

আপনি কি জানেন এই সব কথা-- 
----------------------------------- 

সিস্টারস ডে-র দিন বা তার আগে-পিছেই কিন্তু পালিত হয় রাখিবন্ধন উৎসব। যেখানে ভাই-এর হাতে রাখি বেঁধে বোন তার মঙ্গলকামনায় ব্রতী হয়। সাধারণত পূর্ণ পূর্ণিমায় রাখি বন্ধন উৎসব পালিত হয়। ভারতে এবার রাখি বন্ধন উৎসব পালিত হচ্ছে ৩ অগাস্ট। 

সামনের কিছু বছরের সিস্টারস ডে-র দিনক্ষণ-- 
------------------------------------------------ 

  • ২০২১-এ সিস্টারস ডে পড়েছে ১ অগাস্ট, কারণ ওই দিনটি সেই মাসের প্রথম রবিবার
  • ২০২২-এ সিস্টারস ডে পড়েছে ৭ অগাস্ট, কারণ ওই দিনটি সেই মাসের প্রথম রবিবার
  • ২০২৩-এ সিস্টারস ডে পড়েছে ৬ অগাস্ট, কারণ ওই দিনটি সেই মাসের প্রথম রবিবার
  • ২০২৪-এ সিস্টারস ডে পড়েছে ৪ অগাস্ট, কারণ ওই দিনটি সেই মাসের প্রথম রবিবার
  • ২০২৫-এ সিস্টারস ডে পড়েছে ৩ অগাস্ট, কারণ ওই দিনটি সেই মাসের প্রথম রবিবার
  • ২০২৬-এ সিস্টারস ডে পড়েছে ২ অগাস্ট, কারণ ওই দিনটি সেই মাসের প্রথম রবিবার
  • ২০২৭-এ সিস্টারস ডে পড়েছে ১ অগাস্ট, কারণ ওই দিনটি সেই মাসের প্রথম রবিবার 
  • ২০২৮-এ সিস্টারস ডে পড়েছে ৬ অগাস্ট, কারণ ওই দিনটি সেই মাসের প্রথম রবিবার
  • ২০২৯-এ সিস্টারস ডে পড়েছে ৫ অগাস্ট, কারণ ওই দিনটি সেই মাসের প্রথম রবিবার