শুরু হল মাঘ মাসের গুপ্ত নবরাত্রি, নয় দিন ধরে মেনে চলতে হবে বিশেষ নিয়ম

| Jan 22 2023, 09:20 PM IST

gupt navratri 2022 ke upay

সংক্ষিপ্ত

সাধারণ নবরাত্রিতে সাধারণত সাত্ত্বিক এবং তান্ত্রিক পূজা উভয়ই অন্তর্ভুক্ত থাকে, যখন গুপ্ত নবরাত্রিতে বেশিরভাগই তান্ত্রিক উপাসনা জড়িত থাকে। গুপ্ত নবরাত্রিতে সাধারণত প্রচার হয় না।

নবরাত্রি বছরে চারবার পালিত হয়। চৈত্র নবরাত্রি এবং শারদীয়া নবরাত্রি ছাড়াও গুপ্ত নবরাত্রি দুবার আসে। গুপ্ত নবরাত্রি মাঘ ও আষাঢ় মাসে পড়ে। গুপ্ত নবরাত্রির কিছু গোপন অনুশীলনের জন্য আরও গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এতে ক্ষমতা পাওয়া যায়। বাধা বিপত্তি বিনাশের বরও চাওয়া যায়। এবার মাঘ মাসের গুপ্ত নবরাত্রি হবে ২২শে জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত।

জানুয়ারিতে গুপ্ত নবরাত্রির শুভ সূচনা

Subscribe to get breaking news alerts

গুপ্ত নবরাত্রির ঘটস্থাপনা প্রতিপদ তিথিতে হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি ২২ জানুয়ারী দুপুর ২.২২ মিনিট থেকে ২২ জানুয়ারী রাত ১০.২৭ মিনিট পর্যন্ত হবে। এক্ষেত্রে ২২ জানুয়ারী সকালেই ঘটস্থাপনা করা হবে। এই দিন, ঘাটস্থাপনের শুভ সময় সকাল ৯.৫৯ মিনিট থেকে ১০.৪৬ মিনিট পর্যন্ত হবে।

পার্থক্য সাধারণ এবং গুপ্ত নবরাত্রি

সাধারণ নবরাত্রিতে সাধারণত সাত্ত্বিক এবং তান্ত্রিক পূজা উভয়ই অন্তর্ভুক্ত থাকে, যখন গুপ্ত নবরাত্রিতে বেশিরভাগই তান্ত্রিক উপাসনা জড়িত থাকে। গুপ্ত নবরাত্রিতে সাধারণত প্রচার হয় না। এই অনুশীলন গোপনীয় রাখা হয়। গুপ্ত নবরাত্রিতে পূজা ও শুভেচ্ছা যত গোপনীয়, সাফল্য তত বেশি।

মায়ের প্রার্থনা পদ্ধতিতে গুপ্ত নবরাত্রি

গুপ্ত নবরাত্রিতে, সাধারণ নবরাত্রির মতো নয় দিন ধরে কলশ প্রতিষ্ঠা করা যায়। যারা কলশ প্রতিষ্ঠা করেন তাদের ভেলা মন্ত্র জাপ, চালিসা বা সপ্তশতী উভয়ই পাঠ করা উচিত। উভয় সময়ে আরতি করা ভাল হবে। উভয় সময়েই মাকে ভোগ নিবেদন করুন। এতে লবঙ্গ ও বাতাসাকে সবচেয়ে সহজ ও শ্রেষ্ঠ ভোগ বলে মনে করা হয়। মায়ের জন্য লাল ফুল সবচেয়ে ভালো। দেবীকে মোটেও আখ, মাদার, ডাব ও তুলসী নিবেদন করবেন না। পুরো নয় দিন আপনার খাদ্য ও পথ্য সাত্ত্বিক রাখুন।

গুপ্ত নবরাত্রির সময় দেবীর সামনে ঘি-এর প্রদীপ জ্বালান। নয়টি লাঠি নিন এবং প্রতিটি লাঠিতে দুটি লবঙ্গ রাখুন। এবার এক এক করে সমস্ত বাতাসা দেবীকে নিবেদন করুন। নবরাত্রির যে কোনও রাতে এই পরীক্ষা করা যেতে পারে। প্রতিদিন দেবীর সামনে ঘি প্রদীপ জ্বালান। এর পরে প্রতিদিন তাদের লাল ফুলের মালা অর্পণ করুন। নবরাত্রির প্রতি রাতে এই পরীক্ষাটি করুন।

পুরো গুপ্ত নবরাত্রির সময় মধ্যরাতে মা লক্ষ্মীর পূজা করুন। তাদের সামনে ঘি জ্বালিয়ে শ্রী সুক্তম পাঠ করুন। নবরাত্রি জুড়ে সাত্ত্বিক থাকার চেষ্টা করুন।