শরতের নীল আকাশ আর মাঠে ঘাটে কাশ ফুল জানান দিচ্ছে ঘরে মেয়ের আসার সময় হয়েছে। সেই আনন্দ মেতে উঠেছে শহর কলকাতা সহ গোটা বাংলা। সেই মতে শুরু হয়ে গিয়েছে পুজোর প্রস্তুতিও। কলকাতার অলিতে গলিতে চলছে পুজোর থিম, প্য়ান্ডেল, আলোর রোশনাই দিয়ে সাজানোর প্রস্তুতিপর্ব। বছর পরে মেয়ে বাড়ি আসছে বলে কথা। তাই এই শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে ডায়মন্ড পার্ক সর্বজনীন দুর্গোৎসব কমিটিও। 

দেখে নিন- যুগলবন্দিতে তৈরি হচ্ছে এবারের ঠাকুরপুকুর এস বি পার্কের দুর্গাপুজো

পরিবেশ দূষণের ভয়ঙ্কর ফল ধীরে ধীরে এগিয়ে আসছে আমাদের দিকে। তাতে ক্ষতিগ্রস্ত হবে গোটা পৃথিবী। বহু সচেতনমূলক কাজের মাধ্যমে সাধারন মানুষকে এ ব্যাপারে জানানো হলেও ঠিক কতটা প্রভাব ফেলেছে তা মানুষের মনে বা ঠিক কতটা সচেতন হয়েছেন মানুষ তা বলা কঠিন। তবে পরিবেশ দূষণের হাত থেকে পৃথিবীকে রক্ষা করার জন্য যে সচেতনতামূলক কর্মসূচী চলছে তাকে একধাপ এগিয়ে নিয়ে যেতে চলেছে পৃথিবী যখন পরিবেশ দূষণের সম্ভাব্য সর্বোচ্চ মাত্রায় এসে পৌঁছেছে, এরকমই এক সময়ে সচেতনতা বাড়াতে ডায়মন্ড পার্ক সর্বজনীন দুর্গোৎসব কমিটি এবার পুজোয় নিয়েছে বিশেষ এক উদ্যোগ।

দেখে নিন- বেলেঘাটা নবমিলন সংঘে এবার মাতৃ আরাধনার এক ভিন্ন রূপ

প্রতিবারের মতো এবারেও পুজো কমিটির অঙ্গীকার হল প্লাস্টিক বিহীন পুজো। মণ্ডপ সাজাতেও তাই ব্যবহার করা হচ্ছে পরিবেশ বান্ধব জিনিস। পরিবেশকে সুন্দর করে তুলতে এবং প্লাস্টিক বর্জন করতে ডায়মন্ড পার্ক সর্বজনীন দুর্গোৎসব কমিটি এই অনবদ্য পদক্ষেপ। তাই পরিবেশ বান্ধব মণ্ডবে প্রতিমা দর্শণ করতে হবে আসতেই হবে ডায়মন্ড পার্ক সর্বজনীনে।