ভারতীয় ফুটবলে ইতিহাস সৃষ্টি করলেন বালা দেবী। এর আগে ইউরোপের ক্লাবে ট্রায়াল দিতে গেছেন অনেক মহিলা ফুটবলারই। কিন্তু এবারই প্রথমবার তাদের মধ্যে কাউকে সই করাতে উদ্যত হলো সেই ক্লাব। স্কটিশ ক্লাব রেঞ্জার্স এফসি ১৮ মাসের চুক্তিতে সই করালো ভারতীয় মহিলা দলের স্টার ফরোয়ার্ড বালা দেবীকে। প্রথম ভারতীয় মহিলা ফুটবলার হিসাবে ইউরোপে খেলতে চলেছেন তিনি। 

বালাকে সই করিয়ে খুশি রেঞ্জার্স এফসি ও। তারা জানিয়েছে এখন শুধু ইন্টারন্যাশনাল ক্লিয়ারেন্সের অপেক্ষা। তারপরই তাদের জার্সিতে মাঠে নামতে দেখা যাবে ভারতীয় মহিলা দলের সর্বোচ্চ গোলদাতা কে। নভেম্বরে তিনি রেঞ্জার্স-এ ট্রায়াল দিতে গিয়েছিলেন। সেখানে তার পারফরম্যান্স নজর কাড়ে রেঞ্জার্স মহিলা দলের কোচ অ্যামি ম্যাকডোনাল্ডের। 

বালা দেবীকে এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি জানান পুরো ব্যাপারটা এখনো তার কাছে স্বপ্নের মতো। তিনি কোচ অ্যামি ম্যাকডোনাল্ডকে এবং রেঞ্জার্স এফসি কে ধন্যবাদ জানিয়েছেন তার ওপর ভরসা করার জন্য। নিজের সেরাটা দিয়ে তাদের ভরসার মান রাখতে বদ্ধপরিকর বালা।

মাত্র ১৫ বছর বয়সেই তিনি জাতীয় দলে ডাক পেয়েছিলেন। এখন তার বয়স ২৯। এর মধ্যে তিনি দলকে নেতৃত্বও দিয়েছেন। তার প্রাক্তন কোচের মতে গোলের জন্য অসম্ভব খিদে বালার। তার এই গোলের খিদেই তাকে বাকিদের থেকে আলাদা বানায়। জাতীয় দলের হয়ে তিনি ৫৮ ম্যাচে করেছেন ৫২ গোল। জাতীয় দলের পাশাপাশি তিনি ঘরোয়া প্রতিযোগিতাগুলিতেও নিয়মিতভাবে গোল করে আসছেন। ঘরোয়া প্রতিযোগিতায় ১২০ টি ম্যাচ খেলে তিনি ১০০ টি গোল করেছেন। এখন দেখার ইউরোপের মাটিতেও বালা নিজের সেরাটা দিতে পারেন কিনা।