দেশের জার্সিতে বড় কোনও ট্রফি জয়ে অপেক্ষা আরও বাড়ল লিওনেল মেসির। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে ২-০ গোলে হেরে কোপা আমেরিকায় এবার তৃতীয় স্থানের জন্য লড়তে হবে আর্জেন্টিনাকে। ১৯ মিনিটে জেসুস এবং ৭১ মিনিটে ফারমিনোর গোলে স্বপ্নভঙ্গ হল মেসিদের। 

কোপার শুরু থেকেই ব্রাজিলের স্ট্রাইকারদের গোল খরা সমর্থকদের উদ্বেগ বাড়াচ্ছিল। কিন্তু আসল ম্যাচে সময় মতো জ্বলে উঠলেন গ্যাব্রিয়েল জেসুস। ফার্মিনোর ক্রস থেকে ১৯ মিনিটে গোল করতে ভুল করেননি ম্যান সিটির তারকা স্ট্রাইকার। তবে ফুটবল দেবতা বোধহয় এ দিন মেসিদের সঙ্গে ছিলেন না। গোটা ম্যাচে দু' বার মেসি এবং আগুয়েরোর শট ক্রসবার এবং পোস্টে লেগে ফিরে আসে। শেষ পর্যন্ত ম্যাচের ৭১ মিনিটে রবার্তো ফার্মিনোর গোলে ফাইনালে যাওয়া নিশ্চিত করে ফেলেন তিতের ছেলেরা। 

১৯ মিনিটে জেসুসের গোলের পর প্রথমার্ধেই সমতা ফেরানোর সুবর্ণ সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। ম্যাচের তিরিশ মিনিটে মেসির ফ্রি কিক থেকে প্রায় গোল করে ফেলেছিলেন আগুয়েরো। কিন্তু তাঁর হেড ক্রসবারে  লেগে ফেরে। ম্যাচের ৫৭ মিনিটে ফের মেসির জোরালো শট পোস্টে লেগে ফিরে আসে। তখনই বোধহয় পরিষ্কার হয়ে যায়, দিনটা এ দিন আর্জেন্টিনার ছিল না। 

ব্রাজিলের দ্বিতীয় গোলের পিছনেও জেসুসেরই অবদান বেশি। গোলের জন্য মরিয়া হয়ে আক্রমণাত্মক ফুটবল খেলতে শুরু করেন মেসিরা। সেই সুযোগেই প্রতি আক্রমণে উঠে এসে ব্যবধান বাড়ায় ব্রাজিল। কার্যত একক প্রচেষ্টায় বাঁদিক থেকে উঠে এসে ফারমিনোর জন্য বল সাজিয়ে দেন জেসুস। সহজ ট্যাপিংয়ে গোল করতে ভুল করেননি ফারমিনো। এ দিন মেসিদের হারের ব্যবধান আরও বাড়তেই পারত। ৫৬ মিনিটে গোলের সহজ সুযোগ হারান কুটিনহো। 

নবম বার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হতে গেলে ফাইনালে পেরু অথবা চিলিকে হারাতে হবে ব্রাজিলকে। দ্বিতীয় সেমি ফাইনালে মুখোমুখি হবে এই দুই দল। আর তৃতীয় স্থানের জন্য মেসিদের খেলতে হবে দ্বিতীয় সেমি ফাইনালের পরাজিত দলের সঙ্গে।