এশিয়া কাপ খেলতে না গেলে ভারতে বিশ্বকাপে আসবে না পাকিস্তান, হুঁশিয়ারি রামিজ রাজার

| Nov 26 2022, 12:46 AM IST

India vs Pakistan
এশিয়া কাপ খেলতে না গেলে ভারতে বিশ্বকাপে আসবে না পাকিস্তান, হুঁশিয়ারি রামিজ রাজার
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যাওয়া নিয়ে বিসিসিআই যদি অবস্থান বদল না করে, তাহলে পাকিস্তানও আগামী বছরের ওডিআই বিশ্বকাপে ভারতে দল পাঠাবে না বলে হুঁশিয়ারি দিলেন পিসিবি চেয়ারম্যান রামিজ রাজা। যদিও তাঁর হুঁশিয়ারিকে গুরুত্ব দিচ্ছে না বিসিসিআই।

এক দশকেরও বেশি সময় ধরে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলে না ভারতীয় দল। আইসিসি টুর্নামেন্ট ও এশিয়া কাপ ছাড়া ভারত-পাকিস্তান ম্যাচ হয় না। পাকিস্তানে কোনও টুর্নামেন্টে ভারতীয় দলের খেলতে যাওয়ারও প্রশ্ন নেই। বিসিসিআই-এর আপত্তিতেই আগামী বছরের এশিয়া কাপ পাকিস্তান থেকে সরে যেতে চলেছে। গত মাসেই বিসিসিআই সচিব জয় শাহ সাফ জানিয়ে দিয়েছেন, পাকিস্তান এশিয়া কাপ খেলতে যাবে না ভারতীয় দল। ফলে অন্য কোনও দেশে সরিয়ে নিয়ে যেতে হবে এই প্রতিযোগিতা। কারণ, ভারতকে বাদ দিয়ে এশিয়া কাপ আয়োজন করা সম্ভব নয়। সেটা ভালভাবেই জানে পিসিবি। সেই কারণেই বিসিসিআই-কে হুঁশিয়ারি দিলেন পিসিবি চেয়ারম্যান রামিজ রাজা। তাঁর পাল্টা দাবি, ভারতীয় দল যদি পাকিস্তানে এশিয়া কাপ খেলতে না যায়, তাহলে পাকিস্তানও আগামী বছরের ওডিআই বিশ্বকাপে ভারতে দল পাঠাবে না। পাকিস্তান যদি ওডিআই বিশ্বকাপে যোগ না দেয়, তাহলে এই প্রতিযোগিতার কোনও গুরুত্ব থাকবে না বলেও দাবি করেছেন পিসিবি চেয়ারম্যান। তবে তিনি যতই হুঁশিয়ারি দিন না কেন, বিসিসিআই কর্তারা স্পষ্ট করে দিয়েছেন, পাকিস্তানের বিষয়ে তাঁদের অবস্থান বদলাচ্ছে না। পাকিস্তানকেই ভারতের চাপের কাছে নতিস্বীকার করতে হবে।

পাকিস্তানের একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে পিসিবি চেয়ারম্যান বলেছেন, 'পাকিস্তান যদি আগামী বছর ভারতে অনুষ্ঠিত হতে চলা বিশ্বকাপে যোগ না দেয়, তাহলে কে খেলা দেখবে? আমাদের অবস্থান পরিষ্কার। যদি ভারতীয় দল এখানে খেলতে আসে, তাহলে আমরা বিশ্বকাপে খেলতে যাব। ওরা যদি এখানে খেলতে না আসে, তাহলে ওরা আমাদের ছাড়াই বিশ্বকাপ খেলতে পারে। আমরা এ বিষয়ে আক্রমণাত্মক অবস্থানই নেব। আমাদের দল ভাল পারফরম্যান্স দেখাচ্ছে। আমি বরাবরই বলে আসছি, পাকিস্তান ক্রিকেটের আর্থিক অবস্থার উন্নতি করতে হবে। আমরা ভাল খেলতে পারলেই সেটা হবে। ২০২১ সালের টি-২০ বিশ্বকাপে আমরা ভারতকে হারিয়েছি। টি-২০ এশিয়া কাপেও আমরা ভারতকে হারিয়েছি। এক বছরের মধ্যে পাকিস্তান ক্রিকেট দল ১০০ কোটি মার্কিন ডলার অর্থনীতির দলকে দু'বার হারিয়েছে।'

Subscribe to get breaking news alerts

২০২৩ এশিয়া কাপ ছাড়াও ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানে হওয়ার কথা। কিন্তু বিসিসিআই যদি পাকিস্তানে খেলতে না যাওয়ার সিদ্ধান্তে অনড় থাকে, তাহলে এই দুই প্রতিযোগিতা পাকিস্তানে আয়োজন করা নিয়ে জটিলতা তৈরি হবে। সেই কারণেই বিসিসিআই-এর উপর পাল্টা চাপ তৈরি করার কৌশল নিয়েছে পিসিবি।

আরও পড়ুন-

ফের প্রকট বোলিং ব্যর্থতা, প্রথম ওডিআই-তে ৩০৬ রান তুলেও হার ভারতীয় দলের

মেয়ের সঙ্গে কে এল রাহুলের বিয়ে ঠিক হয়ে গিয়েছে, জানালেন সুনীল শেট্টি

বিগ ব্যাশ লিগে সূর্যকুমারকে নেওয়ার মতো অর্থ নেই, মন্তব্য ম্যাক্সওয়েলের