বেলজিয়াম হারতেই আগুন জ্বলল রাজধানীতে, পুলিশের সঙ্গে সংঘর্ষে গ্রেফতার ১১ সমর্থক

| Nov 28 2022, 02:31 PM IST

Belgium

সংক্ষিপ্ত

রবিবার দ্য ব্রুইনদের হারের পরই আগুন জ্বলে ওঠে বেলজিয়ামের রাজধানীতে। পরাজয় মেনে নিতে না পেরে রাস্তায় নেমে পড়ে উত্তেজিত জনতা, পুলিশ সূত্রে জানা যায় তাঁদের হাতে রডও ছিল।

রবিবার মরক্কোর বিরুদ্ধে ০-২ ব্যাবধানে হেরে যায় বেলজিয়াম। কিন্তু নিজেদের দলের এই হার মেনে নিতে পারেনি বেলজিয়ামবাসী। ম্যাচ শেষ হতেই আগুন জ্বলল বেলজিয়ামের রাজধানীতে। মুহূর্তে উত্তেজনা ছড়িয়ে পড়ে ব্রাসেলসের রাস্তায়। গাড়িতে আগুন লাগিয়ে দেয় সমর্থকরা। পুলিশের সঙ্গেও ধস্তাধস্তি শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাসও ছুড়তে হয় পুলিশকে।

রবিবার দ্য ব্রুইনদের হারের পরই আগুন জ্বলে ওঠে বেলজিয়ামের রাজধানীতে। পরাজয় মেনে নিতে না পেরে রাস্তায় নেমে পড়ে উত্তেজিত জনতা, পুলিশ সূত্রে জানা যায় তাঁদের হাতে রডও ছিল। উত্তেজিত জনতাকে আটকাতে গেলে পুলিশের সঙ্গেও সংঘর্ষ বাঁধে সমর্থকদের। এমনকী সাংবাদিকদের ওপরও হামলা করা হয় বলে জানা যাচ্ছে। সমর্থকদের এই কাণ্ডকারখানার জেরে রবিবার রীতিমত উত্তেজনা সৃষ্টি হয় ব্রাসেলসে। দোকান পাটের কাঁচ ভেঁঙে গাড়িতে আগুন লাগিয়ে দেয় জনতা। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে কাঁদানে গ্যাস, জলকামান ব্যবহার করতে বাধ্য হয় পুলিশ। ঘটনায় ১১ জনকে গ্রেফতারও করা হয়।

Subscribe to get breaking news alerts

এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, উত্তেজিত সমর্থকরা রড হাতে নিয়ে রাস্তায় বেরিয়ে পড়েছিলে। সাংবাদিক এমনকী পুলিশের উপরও আক্রমণ করা হয়েছে বলে জানানো হয়েছে। শররের একাধিম জায়গায় বন্ধ করে দেওয়া হয়েছিল মেট্রো পরিষেবা। বন্ধ করতে হয়েছিল বেশ কিছু রাস্তাও।

দ্বিতীয় ম্যাচে গত বিশ্বকাপে তৃতীয় স্থান পাওয়া বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে দিল মরক্কো। অফসাইডের জন্য গোল বাতিল না হলে ব্যবধান বাড়ত। বেলজিয়ামকে হারিয়ে গ্রুপ এফ থেকে নক-আউটে যাওয়ার লড়াই জমিয়ে দিল মরক্কো। এখন ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ এফ-এর শীর্ষে মরক্কোই। ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে এখন গ্রুপে দ্বিতীয় স্থানে বেলজিয়াম। ক্রোয়েশিয়া প্রথম ম্যাচ ড্র করে ১ পয়েন্ট পেয়েছে। বেলজিয়ামের কাছে প্রথম ম্যাচ হেরে যাওয়ায় কোনও পয়েন্ট পায়নি কানাডা। রবিবারই কানাডা-ক্রোয়েশিয়া ম্যাচ। এই ম্যাচের ফলের উপর এই গ্রুপের দলগুলির অবস্থান নির্ভর করছে। পরিস্থিতি যা, তাতে শেষ ম্যাচের আগে পর্যন্ত বলা যাবে না গ্রুপ এফ থেকে কোন ২ দল নক-আউটে যাচ্ছে। ফলে এই গ্রুপের শেষ ম্যাচগুলি অত্যন্ত আকর্ষণীয় হতে চলেছে।