২০০৩ এর পর হকির জগতে নিজেদের সেরা রাঙ্কিংটি অর্জন করলো ভারতীয় পুরুষ হকি দল। সম্প্রতি হয়ে যাওয়া এফ.আই.এইচ হকি প্রো লিগে দ্বিতীয় সংগস্করণের ভারতের অসাধারণ পারফরম্যান্সের ফলস্বরূপ আন্তর্জাতিক হকি রাঙ্কিংয়ে চতুর্থ স্থানে উঠে এল তারা। 

ভারতের এই উত্থানের ফলে নিজেদের জায়গা ছাড়তে হয়েছে গতবারের অলিম্পিকে সোনা জয়ী আর্জেন্টিনাকে। চার নম্বর পজিশন থেকে সরে তারা আপাতত রয়েছেন ৫ নম্বরে। বিশ্বকাপ জয়ী বেলজিয়াম অবশ্য নিজেদের শীর্ষস্থান টি ধরে রেখেছে। ২ এবং ৩ নম্বর পজিশনে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডস। ছয় এবং সাত নম্বর পজিশনে রয়েছে জার্মানি এবং ইংল্যান্ড। সদ্য এফ.আই.এইচ হকি প্রো লিগে দুটি ম্যাচ জেতা নিউজিল্যান্ড রয়েছে সাত নম্বর পজিশনে। তার পরে রয়েছে স্পেন। 

মহিলা হকির রাঙ্কিং তালিকায় নবম স্থানে রয়েছে ভারতীয় মহিলা হকি দল। মেয়েদের হকিতে প্রথম চারটি জায়গায় যথাক্রমে রয়েছে অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, জার্মানি এবং ইংল্যান্ড। 

নতুন এই পয়েন্টের নিয়ম চালু হয়েছে ১লা জানুয়ারি ২০২০ থেকে। আগের মতো এখন টুর্নামেন্টের ফলাফলের ওপর রাঙ্কিং বাড়া বা কমা নির্ভর করছে না। এখন যে কোনো প্রতিপক্ষের বিরুদ্ধে এক একটি ম্যাচের ওপর রাঙ্কিং পয়েন্ট কমা, বাড়া নির্ভর করবে। তবে হ্যাঁ, সেই খেলাগুলি অবশ্যই এফ.এ.এইচ অনুমোদিত হতে হবে। কত পয়েন্ট কমবে কিংবা বাড়বে তা এখন থেকে ম্যাচের ফলাফলের ওপরও নির্ভর করবে। যে দেশের সাথে খেলা তাদের রাঙ্কিংয়ের ওপরও পয়েন্টের কমা বাড়া নির্ভর করবে।