দিন রাতের টেস্ট খেলতে ইডেনে শুক্রবার বাংলাদেশের বিরুদ্ধে নামতে চলেছে ভারতীয় দল। ইডেনে অন্যতম ঐতিহাসিক মুহূর্তের আর মাত্র বাকি কিছু ঘণ্টা। তবে বাংলাদেশের বিরুদ্ধে নামলেও, বাংলাদেশকে নিয়ে সেভাবে ভাবতে নারাজ কোহলিরা। তবে প্রধান চিন্তার বিষয় পিঙ্ক বল। সাদা বল ও লাল বলের ক্রিকেটে এক কথায় অনবদ্য ভারতীয় দল। তবে পিঙ্ক বলে শুক্রবার অভিষেক হবে কোহলি, রাহানে, রোহিতদের। দলের প্রস্তুতি কেমন, এই ঐতিহাসিক টেস্টের একাদশে কে খেলবে ভারতীয় দলে সেই নিয়ে কিন্তু কৌতুহল তুঙ্গে ভারতীয় ক্রিকেট মহলে। সহজ প্রতিপক্ষ বাংলাদেশের বিরুদ্ধেও কি পিঙ্ক বলে কঠিন ভাবে সরব হতে পারে মহম্মদ সামি, ঈশান্ত শর্মাদের পেস? সেই প্রশ্ন ও উন্মাদনা নিয়েই কিন্তু শুক্রবার মাঠে নামবেন ঋদ্ধিমানরা। প্রথম এই ম্যাচের জন্য তৈরি ইডেন গার্ডেন্স। আর সেই সঙ্গে নিজেদের শেষ প্রস্তুতিও সেরে ফেললেন ভারতীয় ক্রিকেটাররা। তবে ম্যাচের আগের দিন অনুশীলনে দেখা গেল না বঙ্গ পেসার মহম্মদ সামি ও স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে। অপরদিকে, নেটে একটু মারকুটে মেজাজেই দেখা গেল বিরাট কোহলিকে। শর্ট বল ও উইকেটের মধ্যে বলের লাইনে নকিংও করলেন তিনি।


বাংলাদেশের বিরুদ্ধে তেমন একটা চ্যালেঞ্জ নেই ভারতীয় ক্রিকেটারদের। একটি ম্যাচ জিতে ইতিমধ্যেই ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে ভারতীয় দল। সেই কারণে বাড়তি কোনও চাপ না থাকলেও, পিঙ্ক বল একটা চ্যালেঞ্জ বিরাটদের সামনে। তবে বৃহস্পতিবার ম্যাচের আগের দিন অনুশীলনে দেখা গেল না মহম্মদ সামি ও রবিচন্দ্রন অশ্বিনকে। তবে কি গোলাপি বলের টেস্টে প্রথম একাদশে রাখা হবে না অশ্বিনকে। অপরদিকে, নেটে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিং অনুশীলন করলেন ভারতের আরও এক স্পিনার কুলদীপ যাদবও। অন্যদিকে, মাঠে এলেন না সামিও। ভারতীয় দল সূত্রে খবর, বৃহস্পতিবারের অনুশীলন ছিল ঐচ্ছিক। তাই আসেননি সামি ও অশ্বিন। অন্যদিকে, ইডেনে এদিন হাল্কা অনুশীলনই করলেন বিরাট-রোহিতরা। নেটে হাল্কা ব্যাটিং অনুশীলনের পাশাপাশি ফিল্ডিং অনুশীলন করে ভারতীয় দল।

 

 

বৃহস্পতিবারের অনুশীলনে সেভাবে কঠিন প্র্যাকটিস করতে দেখা যায়নি ভারতীয় ক্রিকেটারদের। গত ম্যাচে ১৩০ রান ও ইনিংসে জয় পেয়েছিল ভারতীয় দল। একই সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম স্থানেই রয়েছে ভারতীয় দল। তাই বাংলাদেশের বিরুদ্ধে নিজেদের সাধারণ খেলাটাই বজায় রাখতে চান বিরাটরা। শুক্রবার ভরতি স্টেডিয়ামেই নামতে চলেছে ভারতীয় দল। একই সঙ্গে প্যারা ট্রুপারের হাত থেকে নামানো হবে গোলাপি ম্যাচ বল। আর সেই দিয়েই ম্যাচ শুরু করবে ভারত ও বাংলাদেশ। একই সঙ্গে স্টেডিয়ামে ছেয়ে যাবে গোলাপি আভা।

বৃহস্পতিবার ইডেনে এদিন ব্যাটিং অনুশীলন করতে দেখা গেল মায়াঙ্ক আগরওয়ালকেও। ব্যাট হাতে বেশ নেটেও বেশ ছন্দে ছিলেন মায়াঙ্ক। তবে ভারতীয় পেসারদের এদিন নেটে বেশি বল করতে দেখা যায়নি। একটু হাত ঘুড়িয়েই নিজেদের বিশ্রাম দিলেন ঈশান্ত, উমেশরা। একই সঙ্গ নেটে ব্যাট হাতে মারকুটে মেজাজে একটু ব্যাটে প্যাডে শান দিয়ে নিলেন উমেশ।