'ওয়ার্ল্ড গেমস অ্যাথলিট অফ দ্য ইয়ার' পুরস্কারে ভূষিত হলেন ভারতীয় মহিলা হকি দলের অধিনায়ক রানি রামপাল। বৃহস্পতিবারই বিজেতা হিসেবে তার নাম ঘোষণা করে "দ্য ওয়ার্ল্ড গেম"।

২০ দিনে ধরে সারা পৃথিবীর ক্রীড়া অনুরাগীদের ভোটদানের পর ভোটপর্ব সম্পন্ন হয়। দ্য ওয়ার্ল্ড গেমের তরফ থেকে জানানো হয়েছে প্রক্রিয়াটি চলাকালীন সারা পৃথিবী থেকে প্রায় সাত লক্ষ ক্রীড়া অনুরাগী তাদের পছন্দের ক্রীড়াবিদ-কে ভোট দেন। ভোটদানপর্ব শেষ হলে চলে ভোটগননা পর্ব। সেখানে দেখা যায় সর্বোচ্চ ভোট পেয়েছেন ভারতের 'রানি রামপাল'। তার প্রাপ্ত ভোটের সংখ্যা এক লক্ষ নিরানব্বই হাজার চারশো সাতাত্তর। দ্বিতীয় স্থান যুগ্মভাবে অধিকার করেছেন ইউক্রেনের কারাটে চ্যাম্পিয়ন স্ট্যান্সস্লিভ হরুনা এবং কানাডার বিশ্বচ্যাম্পিয়ন ভারউত্তোলক রিহায়া স্টিন। 

 দ্য ওয়ার্ল্ড গেমের তরফ থেকে রানিকে অভিনন্দন জানানো হয়েছে। গতবছর রানির অধিনায়কত্বে এফআইএইচ আয়োজিত হকি ফাইনাল জিতে নেয় ভারত। রানি-কে প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট ঘোষণা করা হয়। এরপর রাণীর অধিনায়কত্বে ভারতীয় মহিলা দল অলিম্পিকসের জন্যও যোগ্যতা অর্জন করতে সক্ষম হয়। যা তাদের ইতিহাসে মাত্র তৃতীয়বার। 

পুরস্কারটি পেয়ে উচ্ছসিত রানি। তিনি তার এই পুরস্কার তার সতীর্থদের এবং দেশকে উৎসর্গ করেছেন। তিনি দেশের সমস্ত হকি ভক্তদেরকেও ধন্যবাদ জানিয়েছেন। রানি নিজের অসাধারণ পারফরম‍্যেন্সের ফল পেল বলে মনে করছেন এফআইএইচ সিইও থিয়েরি ওয়েল। তার মতে রানির এই সাফল্য হকি খেলার আরও প্রসার ঘটাবে।