বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রথম রাউন্ডেই ছিটকে গেলেন ভারতীয় কুস্তিগির সুশীল কুমার। এবছর বিশ্বচ্যাম্পিয়নশিপের লড়াইয়ে ৮ বছর পর প্রতিযোগিতায় নেমেছিলেন সুশীল। এবার ৮ বছরের পরে এই লড়াইয়ে প্রথম রাউন্ডেই ছিটকে গেলেন অলিম্পিকে ২টি পদক জয়ী কুস্তিগির সুশীল। তবুও অলিম্পিক জয়ের আশা এখনও জিইয়ে রেখেছেন এই কুস্তিগির। আজেরবায়জানের কুস্তিগির খাজিমুরাদ গাধিয়েবের কাছে বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রথন রাউন্ডে হেরে ছিটকে গিয়েছেন এই কুস্তিগির। তবে এখনও পর্যন্ত অলিম্পিকের টিকিটের আশা ছাড়ছেন না সুশীল। এই মুহূর্তে খাজিমুরাদের দিকে তাঁকিয়ে রয়েছেন ভারতীয় কুস্তিগির। ফাইনালে খাজিমুরাজ খেললেই ফের একবার ব্রোঞ্জ পদকের লড়াইয়ে নামতে পারবেন সুশীল।

গত বছর এভাবেই কমনওয়েলথে পদক জিতেছিলেন ভারতীয় মহিলা কুস্তিগির সাক্ষি মালিকও। সেই কারণে এখনও পর্যন্ত ব্রোঞ্জ পদকের আশা জিইয়ে রেখেছেন ভারতীয় কুস্তিগির। ৭৪ কিলো বিভাগে এদিন ৯-৪ ফলে এগিয়ে গেলেও, পরে পিছিয়ে পড়ে এই খেলায় হেরে যান সুশীল। অতীতে ৬৬ কিলো বিভাগে অলিম্পিকে দুটি পদক জিতেছিলেন এই ভারতীয় কুস্তিগির। ২০০৮ সালে বেজিংয়ে ৬৬ কেজি বিভাগে ব্রোঞ্জ পদক জিতেছিলেন সুশীল ও ২০১২ সালের লন্ডন অলিম্পিক রুপো জিতেছিলেন ভারতের এই অভিজ্ঞ কুস্তিগির সুশীল।

এবছর ইতিমধ্যেই কুস্তিতে অলিম্পিকের টিকিট পাকা করেছেন বিনেশ ফোগোট। পাশাপাশি পুরুষ বিভাগে টোকিওর টিকিট নিশ্চিত করে ফেলেছেন বজরং পুনিয়া ও রবি দাহিয়া। তবে এবারও অলিম্পিকে কোয়ালিফাই করতে পারবেন কি না ভারতের সুশীল। সেই নিয়ে বেশ খানিকটা অনিশ্চয়তা থেকে যাচ্ছে। এই মুহূর্তে খাজিমুরাদের জয় প্রার্থনা করা ছাড়া আর কোনও উপায় নেই সুশীলের।