গত বছর অলিম্পিকের ইতিহাসে প্রথমবার এক বছর পিছিয়ে গিয়েছিল বিশ্বের সবথেকে বড় স্পোর্টিং ইভেন্ট অলিম্পিকস। পিছিয়ে যাওয়ার কারণটা আমাদের সকলেরই জানা, করোনা ভাইরাস। চলতি বছরে ২৩ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত হওয়ার কথা রয়েছে অলিম্পিক্স। একইসঙ্গে প্যারা অলিম্পিক্স হওয়ার কথা চলতি বছরের ২৪ অগাস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। কিন্তু এবছর অলিম্পিকের ভবিষ্যৎ নিয়ে তৈরি হচ্ছে সংশয়। আরও কারণ সেই করোনা ভাইরাস। 

সাম্প্রতিক সময়ে জাপানে দ্রুত গতিতে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। আক্রান্তের সংখ্যা এতটাই বেশি যা গত বছরকেও ছাপিয়ে গিয়েছে। জাপানে দৈনিক মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ছাড়িয়ে গিয়েছে। এর যেখানে অলিম্পিক হওয়ার কথা সেই জাপানের রাজধানী টোকিওতে সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ২,৪৪৭। যা এযাবৎকালের রেকর্ড। করোনা আক্রান্তের সংখ্যা বাড়ায় টোকিয়োয় জারি হয়েছে জরুরি অবস্থা। যার কারণে ফের সংশয় তৈরি হয়েছে অলিম্পিকের ভবিষ্যৎ নিয়ে।

কিন্তু অলিম্পিক নিয়ে কোনও সংশয় নেই বলে দাবি করা হয়েছে জাপান প্রশাসনের তরফে। অলিম্পিক্স গেমস হবে বলে জানিয়ে দিলেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। তিনি বলেছেন,'যে ভাবে দেশজুড়ে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বাড়ছে, তা মানুষের জীবন ও অর্থনীতির উপর বড় প্রভাব ফেলতে পারে। অ্যান্টি-ভাইরাস আইন অনুসারে আমি তাই জরুরি অবস্থার ঘোষণা করছি। তবে অলিম্পিক নিয়ে এখনও কোনও সংশয় নেই'।